প্রহরী – Vehicle Tracking System (VTS) of Bangladesh

পড়তে লাগবে: 4 মিনিট

যেভাবে গাড়ির হেডলাইটের সঠিক যত্ন নিবেন!

হেডলাইট গাড়ির একটি গুরুত্বপূর্ণ অংশ, এর সঠিক ভাবে যত্ন নেওয়া উচিত। এটা ত্রুটিপূর্ণ হলে দেখতে সমস্যা হবে, যার ফলে যেকোন টাইপের দুর্ঘটনাও ঘটে যেতে পারে। সুতরাং গাড়ির হেডলাইটের দিকে যথেষ্ট মনোযোগ দেয়া প্রয়োজন। মূলত সঠিক পন্থায় গাড়ির বিভিন্ন পার্টসের যত্ন নেওয়া হলে, সেগুলো ভাল এবং কার্যকরী থাকে। গাড়ির বিভিন্ন আনুষঙ্গিক বিষয়ের পাশাপাশি, খুঁটিনাটি সবকিছুতেই সমান খেয়াল রাখা দরকার। আসুন গাড়ির হেডলাইটের যত্ন-আত্তির ক্ষেত্রে ৮টি কার্যকর পন্থা সম্পর্কে জেনে নিই।

পরীক্ষা করে দেখুন

সময়ের সাথে সাথে পরিষ্কার হেডলাইটও একসময় ঘোলাটে হয়ে যায়। তখন নিজে নিজে এটা পরিষ্কার করা শিখতে পারলে অনেকটাই ভাল হয়। প্রথমে হেডলাইটগুলো ভাল করে পরীক্ষা করে দেখুন, কোন সমস্যা নজরে পড়লে সেই অনুযায়ী সমাধানের উদ্যোগ নিন। যদি মনে হয় হেডলাইট আর আগের মতো কাজ করছে না, তখন এগুলো দিনের আলোতেই ভাল করে পরীক্ষা করুন। খুলে কিংবা লাগানো উভয় অবস্থায়ই চেক করে দেখুন। যতটা ড্যামেজ হয়েছে, সেই অবস্থা অনুযায়ী দ্রুত মেরামতের ব্যবস্থা নিন।

পানি দিয়ে পরিষ্কার করুন

অনেক ক্ষেত্রে পানি দিয়ে হেডলাইট পরিষ্কার করতে পারেন। সেক্ষেত্রে একটা ওয়াটার স্প্রে বোতল অথবা ছোট বালতিতে পরিষ্কার পানি নিন। এতে স্যান্ড পেপার ভিজিয়ে নিয়ে পরিষ্কার করতে শুরু করে দিন। প্রথমে সমভাবে চাপ দিয়ে পরিষ্কার করতে থাকুন। যতক্ষণ এটা পুরোপুরি ভাবে পরিষ্কার না হচ্ছে, ততক্ষণ পর্যন্ত চেষ্টা করতে থাকুন। একসময় দেখবেন এই অব্যাহত চেষ্টার ফলে এটা ভালভাবেই পরিষ্কার হয়ে যাবে।

কার সোপ ব্যবহার করুন 

একটি গাড়ির পরিষ্কারক দ্রব্য হিসেবে মার্কেটে নানা ধরণের জিনিস পাওয়া যায়। আপনার কাজ হবে খুঁজে খুঁজে আপনার দরকার অনুযায়ী ভাল মানের জিনিস কেনা। সেক্ষেত্রে উন্নত মানের কার সোপ দিয়ে হেড লাইটগুলো পরিষ্কার করতে পারেন। রাস্তার ধুলাবালি বা অন্যান্য বস্তু লেগে লাইটগুলো নোংরা বা অস্বচ্ছ হয়ে যেতে পারে। যার ফলে হেডলাইট ব্যবহার নিয়ে অসুবিধাতে পড়তে পারেন। তাই হেডলাইটের সমস্যা খোজার আগে বরং একে একদফা ধুয়ে নিলে ভাল হয়। পরবর্তীতে শুকানোর পর পরীক্ষা করে দেখুন, কোথায় কোথায় ত্রুটিপূর্ণ বলে মনে হচ্ছে।

 

ভাল মানের ক্লিনার ইউজ করুন

নিয়মিত হেডলাইট পরিষ্কার-পরিচ্ছন্ন করা দরকার। হেডলাইটের উপরের হার্ড কোট উঠে গেলে, তখন অস্পষ্টতা দেখা দিবে। এই অবস্থায় সবকিছু ভালভাবে দৃষ্টিগোচর হবে না এবং যার ফলে গাড়ির দিক পরিবর্তন করতেও অসুবিধা হবে। আর হার্ড কোড হালকা হয়ে গেলে, রাসায়নিক বিক্রিয়ার কারণে লাইটে হলুদাভ ভাব এসে যায়। তখন যেকোন ভাল মানের ক্লিনার দিয়ে এটা পরিষ্কার করতে হবে।

স্যান্ড পেপার দিয়ে পরিষ্কার করুন

গাড়ির হেডলাইট পরিষ্কারের জন্য স্যান্ড পেপারের বহুল ব্যবহার আছে। তবে স্যান্ড পেপার দিয়ে হেডলাইট পরিষ্কার করার সময় কিছু বিষয় খেয়াল রাখতে হবে। যেমন ধরুন-এটা যেন পরিমিত আকারে এবং সতর্কতার সাথে ব্যবহার করা হয়। যাতে কোনভাবেই যেন গাড়ির পেইন্ট নষ্ট হয়ে না যায়। সেক্ষেত্রে টেপ দিয়ে হেডলাইটের চারপাশ পেঁচিয়ে স্যান্ড পেপার ইউজ করা যেতে পারে। স্যান্ডিং করার আগে অবশ্য লাইটগুলো ভাল করে পরিষ্কার করে নেয়া দরকার। তারপর সেগুলো ঠিকমতো শুকালে সেই অবস্থায় স্যান্ডিং শুরু করাটাই বেটার।

ঝকঝকে করে তুলুন

হেডলাইটের স্যান্ডিং করে এর সমস্যাগুলো দূর করার পরে, এটাকে উজ্জ্বল করার ব্যবস্থা নিতে পারেন। উন্নত মানের যেকোন ঝকঝকে করার পদার্থ ব্যবহার করা যেতে পারে। এক্ষেত্রে অ্যালুমিনিয়াম পোলিশিং পদার্থ সবচেয়ে ভাল কাজে দিবে। একটি নরম পরিষ্কার তোয়ালেতে ঝকমকে করার পদার্থ নিয়ে লাইটের অল্প একটু এরিয়াতে ফোকাস করুন। এবং আস্তে আস্তে সার্কুলার মোশনে এটা পরিষ্কার করতে থাকুন। পরিষ্কার হয়ে গেলে দেখবেন, বিবর্ণ হেডলাইটগুলোও কেমন উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হয়ে উঠেছে!

হেডলাইট পোলিশ করুন

হেডলাইট পরিষ্কারের সময় এটা পুরোপুরি ক্লিয়ার না হওয়া পর্যন্ত, পালিশ করতে হবে। আর হেডলাইট ওয়াল গ্যারেজ  কিংবা সমতল কোথাও নিয়ে সিল করতে পারেন। প্লাস্টিক অনুষঙ্গ অ্যাড করলে গাড়ির হেডলাইট সীল করা হবে এবং তা ভালো শেপে থাকবে। এক্ষেত্রে কোন অভিজ্ঞ ব্যক্তির সাহায্য নিলে খুবই ভাল হয়। নিয়মিত ভাবে গাড়ির বিভিন্ন পার্টসের যত্ন নেওয়া হলে সেটা বেশ ভাল অবস্থায় থাকবে।

প্রফেশনাল কাউকে দিয়ে মেরামত করান

অধিকাংশ হেডলাইটগুলো প্লাস্টিকের তৈরি আর যেকোন সময় এতে সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে ত্রুটিপূর্ণ লাইটগুলো দ্রুত ঠিক করে ফেলা উচিত। অনেক সময় দেখবেন হার্ড কোটের ক্ষয় শুরু হলে, কর্নারগুলোতে এবং উপরের দিকে দাগ পড়ে যায়। ক্ষেত্র বিশেষে ক্র্যাক পড়ে শোচনীয় অবস্থার সৃষ্টি হয়ে যেতে পারে। সেক্ষেত্রে কোন অভিজ্ঞ মেকানিক দিয়ে তা মেরামত করাতে পারেন।

মূলত একটি গাড়ির আনুষঙ্গিক যত্নের ক্ষেত্রে ধারাবাহিকতা রক্ষা করে চলা উচিত। আর হেডলাইট পরিপূর্ণ ভাবে পরিষ্কার করার জন্য পর্যাপ্ত জ্ঞান থাকা দরকার। কেউ যদি সঠিক পন্থা অনুসরণ করে হেডলাইটের যত্ন নিয়ে থাকেন, তবে এটার কার্যক্ষমতাও অনেক দিন টিকে থাকবে। আপনি এই সব কাজের ক্ষেত্রে অভিজ্ঞ হলে নিজে নিজেই তা করতে পারেন। তবে যদি ঝামেলাপূর্ণ মনে হয়, তাহলে প্রফেশনাল কারো সাহায্য কিংবা পরামর্শ নিতে পারেন। আপনার কষ্টের টাকায় কেনা গাড়ির সুরক্ষা এবং নিরাপত্তার বিষয়গুলোতে সচেতন থেকে সঠিক সিদ্ধান্ত নিন। প্রিয় গাড়িটি সুরক্ষিত এবং নিরাপদে রাখতে প্রহরী ভিটিএসের সাহায্য নিতে পারেন। প্রহরীর বিশটির অধিক ফিচার আপনার গাড়িকে সার্বক্ষণিক নিরাপত্তার বলয়ে আবদ্ধ করে রাখবে। আপনার শখের গাড়িটি পরিপূর্ণ যত্নে শতভাগ সুরক্ষিত এবং নিরাপদে থাকুক।

    গাড়ির সুরক্ষায় প্রহরী সম্পর্কে জানতে

    Share your vote!


    এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
    • Fascinated
    • Happy
    • Sad
    • Angry
    • Bored
    • Afraid

    মন্তব্যসমূহ

    Scroll to Top