প্রহরী – Vehicle Tracking System (VTS) of Bangladesh

পড়তে লাগবে: 3 মিনিট

গাড়িতে পড়া মরিচা দূর করার সহজ ৭টি কৌশল

সময়ের সাথে সাথে নতুন গাড়িটিও পুরনো হয়। সঠিক যত্নের অভাবে নানা সমস্যা দেখা দেয়। অনেকসময় গাড়ির বডিতে, বিভিন্ন যন্ত্রাংশে জং বা মরিচা পড়ে যায়। সেক্ষেত্রে তড়িৎ পদক্ষেপ না নিলে, দেখা যাবে আপনার প্রিয় গাড়িটি ক্ষতির সম্মুখীন হচ্ছে। আর তাইতো গাড়িতে জং পড়লে তা দূর করার ব্যাপারে কিছু সতর্কতামূলক টিপস জানা থাকা জরুরী। বিভিন্ন কারণে গাড়িতে মরিচা ধরে। যখন গাড়ির মেটাল বাতাস এবং জলীয়বাষ্পের সংস্পর্শে আসে, তখন তা আস্তে আস্তে মেটালকে ক্ষয় করতে থাকে। ফলে একসময় মরিচা পড়ে যায়। এক্ষেত্রে মরিচা দূর করতে হলে কিছু কার্যকর পদক্ষেপ নেয়া দরকার। গাড়িতে মরিচা ধরলে কীভাবে তা দূর করা যায়, দেখে নিন ৭টি পদ্ধতি। 

মরিচা ধরা অংশ উঠিয়ে ফেলা  

গাড়ির জং ধরা অংশ দ্রুত উঠিয়ে নতুন করে পেইন্ট করতে হবে, যাতে এটি ছড়িয়ে না পড়ে। এই পদ্ধতিতে দুটি শক্তিশালী ইলেকট্রিক টুল ব্যবহার করা হয়। যা জং এবং পেইন্টের ধূলাকে উড়িয়ে দেয়। এক্ষেত্রে সতর্কতা হিসেবে হ্যান্ড গ্লাভস, সেফটি গ্লাসেস, ডাস্ট মাস্ক ব্যবহার করা উচিত।

DA-Sander ইউজ করা   

অনেকসময় গাড়ির বডির কিছু কিছু অংশে মরিচা পড়ে। সেক্ষেত্রে জং ধরা জায়গার চারদিক থেকে পেইন্ট রিমুভ করতে ডুয়েল অ্যাকশন DA sander ইউজ করতে হয়।

মেটাল Grinding Wheel ইউজ করা

একটি মেটাল Grinder দিয়ে লেগে থাকা জং দূর করতে হয়। সতর্কতার সহিত ধীরে ধীরে এই Wheel ইউজ করা দরকার, যাতে গাড়ির বডিতে কোন ক্ষতি না হয়। মেটাল Grinder  এর সাহায্যে একদম ফ্রেশ ষ্টীল না দেখা পাওয়া পর্যন্ত জং তুলে ফেলতে হয়। আর Grinding করা শেষে জং দূরকারী এসিড লাগানো উচিত। এক্ষেত্রে Phosphoric এসিড খুবই কার্যকরী।

সঠিক  প্রাইমার  ইউজ  করা 

সঠিক  প্রাইমার  ইউজ  করা  উচিত,  যেটা  পেইন্ট  করার  জন্য  উপযুক্ত। গাড়ির  কালারের সাথে  ম্যাচ  করে অটো  স্প্রে  কেনা দরকার। এছাড়াও পাতলা, সমান Coat-এর প্রাইমার ব্যবহার করলে ভাল হয়।

চারপাশে মাস্ক করা

নতুন করে Coating করার আগে গাড়িটিকে ভালভাবে মাস্ক করে রাখতে হয়। গাড়ির যে অংশে ধূলা যেতে পারে বলে মনে হয়, সেই অংশ ঢেকে রাখা দরকার। না হলে ধূলা-ময়লা আঁটকে গিয়ে থাকতে পারে, যা পরে উঠানো কষ্টকর হবে। গাড়ি খুব সাবধানে মাস্ক করতে হবে, যাতে খুলে না পড়ে। আর এক্ষেত্রে মাস্কিং পেপার ব্যবহার করতে পারলে অনেক ভাল হয়।

Sand পেপার ব্যবহার করা     

Sand পেপার ব্যবহার করলে ভাল হয়। sand পেপার ব্যবহার করে মসৃণ করার চেষ্টা করতে হয়। এবং এটা দীর্ঘ সময় সাপেক্ষের কাজ। আর এক বালতি পরিষ্কার পানি হাতের কাছেই রাখতে হবে। যা Sand পেপার বার বার ধুতে কাজে লাগবে।

পুরো গাড়ি ভাল করে পেইন্ট করা   

পুরো গাড়ি পেইন্ট করে কিছু সময় একই ভাবে রাখতে হয়। গাড়ির কালারের সাথে ম্যাচ করে পেইন্ট করলে ভাল হয়। আর প্রত্যেক গাড়ির জন্য নিজস্ব পেইন্ট কোড আছে। সেক্ষেত্রে পেইন্ট করার পর ৪৮ ঘণ্টা শুকাতে দিতে হবে। এছাড়াও পেইন্ট করার ৩০ দিনের মধ্যে নতুন করে আবার পেইন্ট করা উচিত নয়।

এই পদ্ধতিগুলো অনুসরণ করে জং বা মরিচাগুলো দূর করা যায়। সুতরাং প্রিয় গাড়িটির সুরক্ষায় আজই মরিচা দূর করতে ত্বরিত পদক্ষেপ নিন।

    গাড়ির সুরক্ষায় প্রহরী সম্পর্কে জানতে

    Share your vote!


    এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
    • Fascinated
    • Happy
    • Sad
    • Angry
    • Bored
    • Afraid

    মন্তব্যসমূহ

    Scroll to Top