প্রহরী জিপিএস ট্র্যাকার

নিলামে বিক্রি হওয়া সবচেয়ে দামি গাড়ি
পড়তে লাগবে: 5 মিনিট

নিলামে বিক্রি হওয়া সবচেয়ে দামি গাড়ি

গাড়ি আমাদের কাছে যাতায়াতের একটি মাধ্যম। কিন্তু কিছু গাড়ি আছে যা এক একটা মাস্টারপিস। কারণ এই গাড়িগুলি দেখতে সুন্দর এবং ড্রাইভ করার জন্যও দারুণ রোমাঞ্চকর। এজন্য এই গাড়িগুলো যেমন ব্যয়বহুল ও ভিন্ন ধরনের হয় তেমনি ক্লাসিক। এজন্য এসব গাড়ির বিলাসবহুল ডিজাইন ও চিত্তাকর্ষক পারফরম্যান্সকে সম্মান ও প্রশংসার নির্দেশক মনে করা হয়। এই অতি-মর্যাদাপূর্ণ গাড়িগুলি সাধারণত বিশ্বের সবচেয়ে ধনী ও অভিজাতদের জন্য সংরক্ষিত। কারণ এসব গাড়ির দাম এত বেশি যে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে। বেশিরভাগ সময় গাড়িগুলো নিলামে তোলা হয়। গাড়িগুলোর সৌন্দর্য ও পারফরম্যান্সে মুগ্ধ হয়ে বিশ্বসেরা ধনকুবেররা নিলামে শত কোটি টাকা দিতেও প্রস্তুত থাকে। আজকের আর্টিকেলটি নিলামে বিক্রি হওয়া বিশ্বের সবচেয়ে দামি গাড়ি নিয়ে লেখা।

নিলামে বিক্রি হওয়া বিশ্বের সবচেয়ে দামি গাড়ির তালিকা

এখানে আমরা নিলামে তোলা শীর্ষ ১০ টি দামি গাড়ির তালিকা করেছি। ব্যক্তিগতভাবে আরও বেশি দামে কিছু গাড়ি বিক্রি হয়,কিন্তু এই দাম যাচাই করা যায় না তাই সেগুলি এখানে অন্তর্ভুক্ত করিনি। নিচের তালিকায় রইলো বিস্তারিত:

১০/ ১০. ১৯৬৪ ফেরারি ২৭৫ জিটিবি/সিটি স্পেশাল বাই স্কাগ্লিত্তি (1964 Ferrari 274 GTB/C Speciale By Scaglietti)

Ferrari 275 GTB

  • নিলাম: আরএম সোথবি’স, মন্টেরি,২০১৪
  • মূল্য: $২৬,৪০০,০০০

নিলামে বিক্রি হওয়া বিশ্বের সবচেয়ে দামি গাড়ির মধ্যে Ferrari 275 GTB/C গাড়িটি আছে তালিকার ১০ নম্বরে। এই গাড়িটি ২০১৪ সালে $২৬,৪০০,০০০ ডলারে নিলামে বিক্রি হয়। ১৯৬৪ সালে মারানেলো মার্ক এটি তৈরি করেছিল। গাড়িটি ১৯৬৫ সালে Le Mans-এ Ford GT40 এবং Shelby Cobra Daytona-কে চ্যালেঞ্জ করার জন্য ডিজাইন ও তৈরি করা হয়েছিল। এটিই প্রথম ফেরারি গাড়ি যার স্বাধীন রেয়ার সাসপেনশন ফিচার ছিলো। এটি 250 সিরিজের গাড়ির বিবর্তনকেও প্রতিনিধিত্ব করে।

৯/ ১৯৬৭ ফেরারি ২৭৫ জিটিবি/৪*এস শার্ট স্পাইডার (1967 Ferrari 275 GTB/4S* NART Spider)

Ferrari 275 NART Spider

  • নিলাম: আরএম সোথবি’স, মন্টেরি,২০১৩
  • মূল্য: $২৭,৫০০,০০০

সেরা ১০ ফেরারি স্পোর্টস কারের তালিকায় ৩ নম্বর অবস্থানে আছে এই Ferrari 275 GTB/4*S NART Spider গাড়িটি। ২০১৩ সালে মন্টেরিতে নিলামে $২৭,৫০০,০০০ ডলারে বিক্রি হয়। 275 N.A.R.T.  স্পাইডার ১৯৬৮সালের চলচ্চিত্র “দ্য থমাস ক্রাউন অ্যাফেয়ার”-এ প্রদর্শিত হয়েছিল। ৬০ এর দশকে ফেরারির উত্তর আমেরিকার আমদানিকারক লুইগি চিনেত্তির মস্তিষ্কের উদ্ভাবন ছিলো এই Ferrari 275 GTB/4*S NART Spider । তিনি আমেরিকান বাজারে ওপেন-টপ স্পোর্টস কারের প্রচলন করেছিলেন। এই গাড়ির পেছনে NART ব্যাজটি সেই চিহ্ন বহন করে।

৮/ ১৯৫৬ ফেরারি ২৯০ এমএম ( 1956 Ferrari 290 MM)

  • নিলাম: আরএম সোদবি’স,নিউ ইয়র্ক, ২০১৫
  • মূল্য: $২৮,০৫০,০০০

Ferrari 290 MM স্পোর্টস রেসিং গাড়িটি নিউইয়র্ক সিটিতে ২০১৫ সালে $২৮,০৫০,০০০ ডলারে নিলামে বিক্রি হয়েছে। এই গাড়িটি ১৯৫৬ সালে জুয়ান ম্যানুয়েল ফাঙ্গিওর মিল মিগলিয়ায় রেস করার জন্য তৈরি করা হয়েছিল। অবশ্য Ferrari 290 MM এর সাথে একই ডিজাইনের আরও তিনটিসহ মোট ৪ টি গাড়ি ফেরারি তৈরি করে। যার মধ্যে জুয়ান ম্যানুয়েল ফাঙ্গিওর গাড়িটি নিলামে তোলা সবচেয়ে সেরা দামি গাড়ির তালিকায় আছে।

৭/ ১৯৫৪ মার্সিডিজ-বেঞ্জ W১৯৬ (1954 Mercedes-Benz W196)

Mercedes W196

  • নিলাম: বোনহ্যামস, গুডউড ফেস্টিভ্যাল অফ স্পিড, ২০১৩
  • মূল্য: $২৯,৬০০,০০০

মার্সিডিজ-বেঞ্জ W196 গাড়িটি ১৯৫৪ সালে ফর্মুলা ওয়ান রেসিংয়ের জন্য বানানো হয়। W194-এর উত্তরসূরি পাঁচবারের ফর্মুলা ওয়ান বিশ্ব চ্যাম্পিয়ন জুয়ান ম্যানুয়েল ফাঙ্গিও এবং স্টার্লিং মস গাড়িটি চালিয়ে ১২টি রেসের মধ্যে ৯টি-তেই জিতেছিলো। ২ টি বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে প্রতিদ্বন্দ্বিতাও করেছিল। ২০১৩ সালে বোনহ্যামসের গুডউড ফেস্টিভ্যাল অফ স্পিডে $২৯,৬০০,০০০ ডলারে নিলামে বিক্রি হয়। এর বিশেষ বৈশিষ্ট্য হলো গাড়িটি যেমন ছিলো তেমন অবস্থায়ই বিক্রি হয়েছে। এজন্য বিক্রির সময় গাড়িটির গায়ে দাগ ও ময়লার পাতলা আস্তরণ দৃশ্যমান ছিলো।

৬/ ১৯৬৭ ফেরারি ৪১২পি বার্নেলিটা (1967 Ferrari 412P Berlinetta)

Ferrari 412P Berlinetta

  • নিলাম: বোনহ্যামস, দ্যা কুইল,২০২৩
  • মূল্য: $৩০,২৫৫,০০০

Ferrari 412P নিঃসন্দেহে সবচেয়ে সুন্দর রেসিং কারগুলির মধ্যে একটি। তবে গাড়িটির চ্যাসিস ও ইঞ্জিন নম্বর ‘0854’-এর জন্য দরদাতাকে সর্বশেষ মালিক হতে $৩০,০০০,০০০-এর বেশি দাম দিতে হয়েছে। কারণ ‘0854’ এই বিশেষ চ্যাসিস ও ইঞ্জিন নম্বরটি শৌখিন গাড়ি সংগ্রহকারীদের কাছে আকর্ষণীয় নম্বর ও গর্বের বিষয় । গাড়িটি ১৯৬৭ সালে লে ম্যানস, স্পা এবং ব্র্যান্ডস হ্যাচ-এ প্রতিদ্বন্দ্বিতা করেছিল। এক বছর পরে এটি নুরেমবার্গ ২০০ কিলোমিটার, সলিটুডেরেনেন এবং সুইডিশ গ্র্যান্ড প্রিক্সে জয়লাভ করে। ২০২৩ সালে বনহামসে গাড়িটি সর্বশেষ নিলামে বিক্রি করা হয়।

৫/ ১৯৫৭ ফেরারি ৩৩৫ স্পোর্টস স্কাগ্লিত্তি (1957 Ferrari 335 Sport Scaglietti)

Ferrari 335 Sport Scaglietti

  • নিলাম: আর্টকিউরিয়াল, প্যারিস, ২০১৬
  • মূল্য: $৩৫,৭০০,০০০

ফেরারির আরেকটি আকর্ষণীয় গাড়ি ৩৩৫ স্পোর্টস স্কাগ্লিত্তি নিলামে তোলা সেরা ১০ গাড়ির তালিকায় জায়গা করে নিয়েছে। এটি ছিলো একটি স্পোর্টস রেসিং কার। নির্মিত হয় ১৯৫৭-৫৮ সালে। গাড়িটি Sebring 12 Hours থেকে Mille Miglia এমনকি Le Mans পর্যন্ত কয়েকধরণের প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করেছে। গাড়িটি চালিয়ে ১৯৫৭ সালে পিটার কলিন্স ও মরিস ট্রিনটিগন্যান্ট 12 আওয়ার্স অফ সেব্রিং-এ ষষ্ঠ স্থান অর্জন করেছিল। পরবর্তীতে ১৯৫৭ সালের মিল মিগলিয়া-তে ওল্ফগ্যাং ফন ট্রিপস দ্বিতীয় স্থান অর্জন করেছিল। স্টার্লিং মস গাড়িটি চালিয়ে ১৯৫৮ সালের কিউবান গ্র্যান্ড প্রিক্স জিতেছিল। এত সব অর্জনের মালিক এই গাড়িটি ২০১৬ সালের প্যারিসে $৩৫,৭০০,০০০ ডলারে নিলামে বিক্রি হয়।

৪/ ১৯৬২ ফেরারি ২৫০ জিটিও বার্নেলিটা (1962 Ferrari 250 GTO Berlinetta)

  • নিলাম: বনহ্যামস, দ্য কোয়েল, ২০১৪
  • মূল্য: $৩৮,১১৫,০০০

Ferrari 250 GTO

নিলামে বিক্রি হওয়া সবচেয়ে ব্যয়বহুল গাড়ির তালিকার চতুর্থ স্থানে আছে ১৯৬২ Ferrari 250 GTO বার্লিনেটা। ২০১৪ সালে লন্ডনের বনহামস দ্যা কুইল অকশন হাউজে এই গাড়িটি নিলামে তোলা হয়। ১৯৬৩ সালের FIA ওয়ার্ল্ড জিটি চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতার জন্য তৈরি করা হয়েছিল। আর গাড়িটি প্রতিযোগিতায় জিতেও গিয়েছিল। ফেরারি মাত্র ৩৯ টি 250 GTO বার্লিনেটা গাড়ি তৈরি করেছিল। এই বিশেষ ৬২-৬৩ Ferrari 250 GTO বার্লিনেটা গাড়িটি শুধু সেরা গাড়িই নয় বরং এর প্রকৃত রেসিং জয়ের ইতিহাসও রয়েছে৷

৩/ ১৯৬২ ফেরারি ২৫০ জিটিও (1962 Ferrari 250 GTO)

Ferrari 250 GTO 3413

  • নিলাম:আরএম সোথবি’স, মন্টেরি,২০১৮
  • মূল্য: $৪৮,৪০৫,০০০

নিলামে বিক্রি হওয়া বিশ্বের সবচেয়ে দামি গাড়ির তালিকায় আছে ফেরারির দ্বিতীয় গাড়ি ফেরারি 250 GTO। এই গাড়িটি ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের মন্টেরিতে RM Sotheby’s-এ নিলামে বিক্রি হয়েছিল। এই বিশেষ ফেরারি 250 GTO গাড়িটি ২০১৮ সালে বিক্রির আগে রেসার ও মাইক্রোসফটের প্রধান নির্বাহী ড. গ্রেগরি হুইটনের মালিকানাধীন ছিল। এটির চ্যাসিস নম্বর ৩৪১৩। এই গাড়িটি সফল রেসিং কার হিসেবে বিখ্যাত। ১৯৬২-১৯৬৫ সাল পর্যন্ত ১৫ টি রেস জিতেছে এই গাড়িটি। এই মূল্যবান গাড়িটি নিলামে দর হাঁকা শুরু হয় $৩৫ মিলিয়ন দিয়ে। পরে মাত্র ১০ মিনিটের ব্যবধানে ৩ জন দরদাতার প্রতিদ্বন্দ্বিতায় চূড়ান্ত দাম $৪৮,৪০৫,০০০- এ পৌঁছায়।

২/ ১৯৬২ ফেরারি ৩৩০ এলএম ২৫০ জিটিও বাই স্কাগ্লিটি (1962 Ferrari 330 LM 250 GTO by Scaglietti)

Ferrari 330 LM 250 GTO by Scaglietti

  • নিলাম:আরএম সোথবি’স, নিউইয়র্ক,২০২৩
  • মূল্য: $৫১,৭০৫,০০০

মার্সিডিজ বেঞ্জ উহলেনহাউট কুপের পর দ্বিতীয় সর্বোচ্চ দামি গাড়িটি হলো ১৯৬২ সালে নির্মিত ফেরারি ৩৩০ এলএম ২৫০ জিটিও। এর মূল্য $৫১,৭০৫,০০০ মার্কিন ডলার। অবশ্য আশা করা হয়েছিল ৬ কোটি মার্কিন ডলারে বিক্রি করার। গাড়িটি নিলামে কে কিনেছে তা গোপন রয়েছে। ইতালির গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফেরারির তৈরি এই গাড়িটি। এর বেসিস নম্বর ৩,৭৬৫। রেসিংয়ের জন্য প্রথমে তৈরি করা হলেও পরে রাস্তায় চলাচলের উপযোগী করা হয়। নির্মাণের পর গাড়িটি বেশ কয়েক বছর কাররেসিং প্রতিযোগিতায় অংশ নিয়েছিল। এরপর এক মার্কিন ব্যক্তি গাড়িটি কিনে নেয়। পরে আরও কয়েকবার হাত বদল হয়। সর্বশেষ ৩৮ বছর ধরে মার্কিন মালিকের কাছে থাকার পর গাড়িটি বাজারে এসেছে।

১/ ১৯৫৫ মার্সিডিজ-বেঞ্জ ৩০০ এসএলআর উহলেনহাউট কুপ (1955 Mercedes-Benz 300 SLR Uhlenhaut Coupe)

Mercedes 300 SLR front

  • নিলাম:আরএম সোথবি’স,স্টুটগার্ট,২০২২
  • মূল্য:$১৪২,০০০,০০০ (আনুমানিক)

নিলামে তোলা বিশ্বের সবচেয়ে দামি গাড়ির তালিকায় প্রথমে আছে ১৯৫৫ মার্সিডিজ বেঞ্জ ৩০০ এসএলআর উহলেনহাউট কুপ গাড়িটি। এর মূল্য $১৪২,০০০,০০০ মার্কিন ডলার। এর আগে Ferrari 250 GTO-এর মূল্য ছিলো সবচেয়ে বেশি। উহলেনহাউট কুপ এর দাম এই গাড়িটির মূল্যকেও ছাড়িয়ে গেছে। তবে এই গাড়িটির আসল ক্রেতার পরিচয় জানা যায় নি। তার মুখপাত্র হিসেবে ব্রিটিশ গাড়ি সংগ্রাহক ও পরিবেশক সাইমন কিডস্টন নিলামে দাম হাঁকিয়েছেন। এসএলআর উহলেনহাউট কুপ গাড়িটির নামকরণ হয় এর নির্মাতা ও প্রধান প্রকৌশলী, রুডলফ উলেনহাউটের নামে।

    গাড়ির সুরক্ষায় প্রহরী সম্পর্কে জানতে

    Share your vote!


    এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
    • Fascinated
    • Happy
    • Sad
    • Angry
    • Bored
    • Afraid

    মন্তব্যসমূহ

    Scroll to Top