প্রহরী জিপিএস ট্র্যাকার

পড়তে লাগবে: 3 মিনিট

গাড়ির চাবি পাচ্ছেন না? চাবি ছাড়াই গাড়ি আনলক করুন মাত্র ১ মিনিটে!

তুহিন সাহেব বেশ ব্যস্ত মানুষ। একটি নামকরা কোম্পানিতে চাকরীর পাশাপাশি ছোটখাটো অনলাইন বিজনেস করে থাকেন। সম্প্রতি তিনি গাড়িও কিনেছেন। নিজের গাড়ি নিজেই ড্রাইভ করেন। বেশ কর্মচঞ্চল এবং বুদ্ধিদীপ্ত মানুষ তিনি। যেকোনো সমস্যার একটা চটজলদি সমাধান খুঁজে বের করতে পারেন। ব্যস্ততার মাঝেও তার নতুন গাড়ির ব্যাপারে সে খুবই সতর্ক। গাড়ির সার্বক্ষণিক নজরদারি এবং ট্র্যাকিং এর জন্য প্রহরী ভেইকেল ট্র্যাকিং সার্ভিস ব্যবহার করে থাকেন। তবে একদিন একটা ছোট্ট ভুল করে ফেললেন। গাড়ি আনলক করতে গিয়ে তিনি এই ভুলের শিকার হয়েছিলেন।

তিনি তার সদ্য কেনা গাড়ির চাবিটি গাড়ির ভেতরে রেখে গাড়ি লক করে অফিসে ঢুকে গেলেন। অফিসে বসে কাজের ফাকে হটাত পকেটে হাত দিয়ে দেখলেন গাড়ির চাবি নেই! পকেটে, অফিসের ব্যাগ, ওয়ালেট সবখানে তন্ন তন্ন করে খুঁজেও চাবি পেলেন না। এমন সময় তার মাথায় টেনশন- গাড়ির চাবি কোথায় গেল! কেউ চাবি নিয়ে গেছে? গাড়ি আবার চুরি হয়ে যাবে না তো?  এসব রাজ্যের টেনশন মাথায় নিয়ে তার কম্পিউটারে প্রহরী ভেইকেল ট্র্যাকিং সার্ভিসের স্মার্ট ওয়েব পোর্টালের মাধ্যমে দেখে নিলেন গাড়িটি যেখানে রেখে এসেছিলেন গাড়িটি সেখানে আছে কিনা। প্রহরী মোবাইল অ্যাপ দিয়েও দেখা যায় গাড়ি কোথায় আছে। ফলে এত সব টেনশনের মধ্যে চুরি হবার টেনশন কিছুটা কমলো প্রহরীর মাধ্যমে। এখন টেনশন হচ্ছে চাবি ছাড়া গাড়ি আনলক করবে কীভাবে?

যেহেতু তিনি একজন বুদ্ধিদীপ্ত মানুষ। একটা উপায় তার জানা আছে। চলুন দেখে নেয়া যাক কীভাবে এক মিনিটে সময়ের মধ্যে তিনি চাবি ছাড়াই গাড়ির ডোর আনলক করেছিলেন।

কী কী লাগবে? 

চাবি ছাড়া গাড়ি আনলক করতে প্রয়োজন একটি ২ মিটার লম্বা সুতা। সুতাটি যেন খুব বেশি মোটা না হয়। কিন্তু একটু শক্ত হতে হবে।

সুতা দিয়ে গাড়ি আনলক করার পদ্ধতি:

১। প্রথমে সুতাটি নিয়ে মাঝ বরাবর ভাঁজ করুন।

২। ভাঁজ করার পর সুতার মাঝ বরাবর আপনার বৃদ্ধ আঙ্গুলের আকারে একটি গোলাকার লুপ তৈরি করুন। লুপটি এমন ভাবে তৈরি করবেন যেন লুপটি ছোট বড় করা যায়।

৩। এবার ড্রাইভারের সিটের সাথের দরজার সামনে গিয়ে সুতাটি নিয়ে দাঁড়ান।

৪। সুতার দুই প্রান্ত দুই দিকে হাত দিয়ে ধরে। লুপটি দরজার উপরের কোণা বরাবর রেখে দুই হাত দিয়ে আস্তে আস্তে ডান বাম করে সুতোর মাঝের দিকটা গাড়ির ভেতর ঢুকিয়ে দিন।

৫। এভাবে আস্তে আস্তে সুতোটি টেনে সুতোয় থাকা লুপটি গাড়ির দরজার মধ্যে থাকা লক বোতামের কাছে নিয়ে যান।

৬। এই ধাপটি একটু সতর্কতার সাথে করতে হবে। সুতোটিকে দুই হাত দিয়ে ব্যালেন্স করে সুতোর লুপটি দরজার ভেতরে থাকা লকের মাথায় আটকে দিন। (যেভাবে মানুষ সুতো দিয়ে দাঁত তোলে সেভাবে)

৭। সুতোর দুই প্রান্ত সতর্কতার সাথে টেনে টেনে লুপটি ছোট করে দিয়ে লক বোতামের সাথে সক্ত করে বেঁধে দিন।

৮ এবার দুই পাশ থেকে সুতোর দুই প্রান্ত উপরের দিকে একসাথে করে, পুরো সুতো ধরে টান দিন। সুতোর সাথে সাথে দরজার লক বোতামটিও উপরের দিকে উঠে আসবে।

৯। লক বোতামটি উপরের দিকে উঠে গেছে মানেই আপনার গাড়িটি আনলক হয়েছে। এবার দরজার বাইরের হ্যান্ডেল চেপে গাড়ির দরজা খুলুন!

১০। ওয়াও! এইতো চাবি ছাড়াই খুলে গেছে আপনার গাড়ির দরজা!

এই পদ্ধতি অনুসরণ করেই তুহিন সাহেব সহজেই গাড়ি আনলক করে বিশাল টেনশন থেকে মুক্তি পেলেন। গাড়ি আনলক করার পর গাড়ির ভেতর ঢুকে তিনি দেখলেন গাড়ির চাবি গাড়ির ভেতরেই আছে। কিন্তু কি হতো যদি গাড়ির চাবি গাড়ির ভেতর না থাকতো বা অন্য কারো হাতে চলে যেত? কোন গাড়ি চোরের হাতে গেলে তো কথাই নেই। গাড়ি চুরি হয়ে যেত নিশ্চিত।  কিন্তু তার গাড়িতে প্রহরী ভেইকেল ট্র্যাকিং সিস্টেম থাকার কারণে এই টেনশনটি তার খুব একটা করতে হয়নি। কারণ তার গাড়িতে প্রহরী ভেইকেল ট্র্যাকার থাকার কারণে ডোর লক /আনলক ফিচারের মাধ্যমে তিনি অটোমেটিক জানতে পারেন কখন গাড়ির  দরজা খোলা হচ্ছে, কোন দরজা খোলা হচ্ছে বা বন্ধ হচ্ছে। মোবাইলেই তিনি অটোমেটিক নোটিফিকেশন পান। গাড়িকে নিজ হাতের মুঠোয় রাখতে স্মার্ট তুহিন সাহেবের সবসময় পাশেই আছে স্মার্ট ভেইকেল ট্র্যাকিং সার্ভিস প্রহরী। শুধু ব্যক্তিগত গাড়িই নয়, তার ব্যবসার কাজে ব্যবহৃত গাড়ির সব খবর তিনি মোবাইলেই পেয়ে যান প্রহরীর মাধ্যমে। তিনি থাকেন টেনশন মুক্ত!

    গাড়ির সুরক্ষায় প্রহরী সম্পর্কে জানতে

    Share your vote!


    এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
    • Fascinated
    • Happy
    • Sad
    • Angry
    • Bored
    • Afraid

    মন্তব্যসমূহ

    Scroll to Top