প্রহরী জিপিএস ট্র্যাকার

পড়তে লাগবে: 3 মিনিট

গাড়ির কার্পেট পরিষ্কার করুন সহজ পাঁচটি ধাপে!

আপনার গাড়ির যেই অংশটি সবচাইতে বেশি এবং সবচাইতে দ্রুত অপরিষ্কার হয়ে যায় তা হলো গাড়ির কার্পেট। আর ঝড় বৃষ্টির দিনে তো কথাই নেই, কাদা মাটি দিয়ে একাকার হয়ে ওঠে গাড়ির কার্পেট। তাই প্রায় প্রতিদিনই গাড়ির কার্পেট পরিষ্কার করতে হয়। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে, কীভাবে সহজেই কার্পেট পরিষ্কার করতে হবে তা কি আপনার জানা আছে? চলুন জেনে নেয়া যাক হাতের কাছের জিনিষ দিয়ে কীভাবে কার্পেট পরিষ্কার করবেন।

গাড়ির কার্পেট পরিস্কারের প্রস্তুতি

গাড়ির কার্পেট পরিষ্কার করার আগে গাড়ির ভেতর থেকে সবকিছু বের করে নিন। সম্ভব হলে গাড়ির সিট এবং সেন্টার কনসোলও বের করে গাড়িকে যতটা সম্ভব খালি করে ফেলুন। কারণ যত বেশি খালি করতে পারবেন কার্পেট তত ভালোভাবে পরিষ্কার করা সম্ভব হবে। যদি কার্পেট কোন কারণে ভিজে যায় তাহলে পরিষ্কার করার আগে তা শুকিয়ে যেতে সময় দিন। এরপর ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে গাড়ির শুকনো ময়লা ক্লিন করে ফেলুন। ভ্যাকুয়াম ক্লিনার না থাকলে এয়ার ব্লোয়ার বা কাপড় দিয়ে মুছে ধুলাবালি মুক্ত করে নিন।

স্পট ক্লিনিং

প্রাথমিকভাবে ধুলাবালি পরিষ্কার করা হয়ে গেলে দেখুন, গাড়ির কার্পেটের কোথাও কোন স্পট আছে কিনা। স্পট ক্লিনিং এর জন্য ব্রাশ,কাপড়ের ন্যাকড়া এবং স্পট ক্লিনার লাগবে। ক্লিনার স্পটের উপর স্প্রে করে জায়গাটি পরিষ্কার করার আগে কিছুক্ষণ অপেক্ষা করুন। এরপর ব্রাশ বা কাপড়ের ন্যাকড়া দিয়ে জায়গাটি ঘষে পরিষ্কার করে ফেলুন।

হ্যান্ড স্ক্রাবিং

সাধারণ ক্লিনিং এর জন্য আপনি ঘরে থাকা জিনিসপত্র দিয়েই কার্পেট পরিষ্কার করতে পারেন। একটা ব্রাশ, ওয়েট-ড্রাই ভ্যাকুয়াম ইত্যাদি। প্রথমে চার পাঁচ বর্গফুটের মত জায়গায় ক্লিনার স্প্রে করে নিন। তারপর ব্রাশ দিয়ে কার্পেটের উপরে ঘষে নিন। তারপর ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে জায়গাটি পরিষ্কার করে ফেলুন। ভ্যকুয়াম ক্লিনার না থাকলে পরিষ্কার কাপড় ব্যবহার করুন। এভাবে কার্পেটের অন্য জায়গায় পরিষ্কার করে নিন।

স্টিম ক্লিনিং

কার্পেটের ডিপ ক্লিনিং এর জন্য স্টিম ক্লিনার ব্যবহার করতে পারেন। সাধারণ স্টিম ক্লিনারের মধ্যে একই সাথে স্প্রে করার এবং ভ্যাকুয়াম ক্লিন করার সুবিধা থাকে। ফলে আপনি একই যন্ত্রের মাধ্যমে, কার্পেটের মধ্যে ক্লিনার স্প্রে করে সেটিকে ভ্যাকুয়াম দিয়ে পরিষ্কার করে নিতে পারবেন। স্টিম ক্লিনারের সাথে দেয়া ব্যবহারবিধি অনুসরণ করে অল্প অল্প জায়গা ধরে কার্পেটটি পুরোটা পরিষ্কার করে নিন। ক্লথ স্টিম ক্লিনার দিয়েও আপনি কাজটি করতে পারেন। প্রথমে কার্পেটের উপর ক্লিনার স্প্রে করে ক্লথ স্টিম ক্লিনার দিয়ে পরিষ্কার করলে আরো গভীর থেকে কার্পেট পরিষ্কার করতে পারেবেন।

এয়ার ডাইং

কার্পেট পরিষ্কার করার পরেও কিছুটা স্যাঁতস্যাঁতে ভাব থেকে যেতে পারে। এতে করে গাড়ির অভ্যন্তরে দুর্গন্ধ তৈরি হতে পারে। তাই গাড়ির কার্পেট পরিষ্কার করার পর গাড়িটি রৌদ্রজ্জ্বল স্থানে দরজা খুলে রেখে দিন। আর আবহাওয়া খারাপ থাকলে কার্পেট শুকানোর জন্য হ্যান্ড ফ্যান ব্যবহার করতে পারেন।

কিছু টিপস

গাড়ির কার্পেট পরিষ্কার করতে কিছু দরকারি তথ্য এবং টিপস অনুসরণ করতে পারেন যাতে করে আপনার গাড়ির কার্পেট পরিষ্কার করা সহজতর হয়। বেশিরভাগ গাড়ি কেনার সময়ই এক সেট ফ্লোর ম্যাট সহই ক্রেতা কিনে থাকেন। কিন্তু বাজার থেকে ফ্লোর ম্যাট কেনার সময় লক্ষ্য রাখবেন যেটা যেন আপনার গাড়ির কার্পেটকে পরিষ্কার রাখতে সহায়ক হয়ে থাকে। গাড়ির কার্পেট, সিট এবং অন্যান্য সারফেস ক্লিন রাখার জন্য ‘স্ট্রেইন গার্ড ক্লিনার’ ব্যবহার করতে পারেন। এছাড়া গাড়িতে পেট (pet) সিট কভার এবং ময়লা ফেলার জন্য ট্র্যাশ ক্যান রাখতে পারেন। এতে করে গাড়ির কার্পেটে ময়লা পড়বে না, গাড়ি থাকবে পরিষ্কার।

গাড়ি নিয়ে টেনশন আর নয়! 

    গাড়ির সুরক্ষায় প্রহরী সম্পর্কে জানতে

    Share your vote!


    এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
    • Fascinated
    • Happy
    • Sad
    • Angry
    • Bored
    • Afraid

    মন্তব্যসমূহ

    Scroll to Top