প্রহরী – Vehicle Tracking System (VTS) of Bangladesh

পড়তে লাগবে: 5 মিনিট

পৃথিবীর ১০ টি দুর্লভ গাড়ি

পৃথিবীতে হয়তো সবকিছু দুর্লভ নয়। তবে যা আমাদের সচরাচর চোখে পড়েনা তাকেই দুর্লভের সংজ্ঞায়নে ধরে নেই আমরা। খুব সহজে পাওয়া হয়ে উঠেনা কিংবা যা পেতে আমাদের কিছু শর্ত প্রয়োজন হয় তা দুর্লভ হয়ে উঠে পৃথিবীতে। অজানাকে কে জানতে না চায়। আর দুর্লভ কিছুকেও আমরা আমাদের ভেতরে লালন করি, স্বপ্ন দেখি এমন কিছুর যা আমাদের অনেকের মধ্যে একটু ভিন্ন করে তোলে। পৃথিবীতে এরকম কিছু দুর্লভ গাড়ি রয়েছে।

চাইলেই এসব দুর্লভ গাড়ি কোনো ধনবান ব্যক্তি কিংবা কেউ নিজের করে নিতে পারবেনা। উচ্চ কর্মক্ষমতা, উচ্চ মূল্যের কারনে অনেক গাড়িই দুর্লভ হয়ে উঠেছে পৃথিবীতে। কিংবা উৎপাদনের সীমাবদ্ধতা, কোনো ত্রুটি ও নানাবিধ প্রেক্ষাপটে অনেক গাড়িই হারিয়ে যেতে বসেছে। কালের বিবর্তনের সাথে টিকতে না পেরে এক সময়কার সুপারকার এখন সীমাবদ্ধ নিজের অবস্থানে। আবার কিছু বিশেষ উদ্দেশ্যে তৈরি গাড়ি ও রয়েছে যা দুর্লভের আওতাভুক্ত।

আজকে আপনাদেরকে পরিচয় করিয়ে দেবো এরকম ১০ টি দুর্লভ গাড়ির সাথে।

১. 2013 Pagani Zonda Revolucion

Zonda শব্দটি আর্জেন্টিনার বায়ু প্রবাহের জন্য ব্যবহৃত আঞ্চলিক একটি শব্দ। এর ইঞ্জিনিয়ারিং এর বেশির ভাগ কাজই করেছিলেন প্রাক্তন ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়ন জুয়ান ম্যানুয়েল। মধ্য ইঞ্জিনযুক্ত এই সুপারকারটি আত্নপ্রকাশ করেছিলো ১৯৯৯ সালে এবং ২০১৮ সালে Zonda Hp Barchetta প্রকাশের মাধ্যমে এর উৎপাদন শেষ হয়। ২০০৯ সাল থেকে মাত্র ১৩৫ টি জোন্ডা হয়েছে, যার তৃতীয় রুপটি Barchetta

Zonda Revolucion একটি বিশেষ সংস্করণ যা শুধু মাত্র Vanishing point 2013 এ বিশেষ ক্লায়েন্ট এবং পরিবারের সদস্যদের জন্য প্রদর্শন করা হয়েছিলো। Mercedes AMG ইঞ্জিনটির তৈরি করেছে। একটি এক্সট্রাক 672-6 স্পিড ট্রান্সভার্সাল এবং সিকোয়েন্স গিয়ারবক্স তৈরি করেছে যা ২০ মিলি সেকেন্ডে গিয়ার পরিবর্তন করতে পারে।

২. 1954 Oldsmobile F-88

The Oldsmobile F-88 কে বলা যায় স্বপ্নের গাড়ি, যা নির্মিত হয়েছিলো ১৯৫৪ সালে। এটার প্রাথমিক স্কেচ একেছিলেন বিল ল্যাঞ্চ। গাড়িটির বডি নির্মিত হয়েছিলো ফাইবার গ্লাস দ্বারা। অনেকেই বিশ্বাস করেন এটি যুগবিবর্তনকারী গাড়ী, অর্থাৎ আসন্ন যুগের গাড়ির স্টাইলকে তুলে ধরে ছিলো এই গাড়ি।

একসময় গুজব ছড়িয়ে পড়েছিলো যে দ্বিতীয়বার F-88 নির্মিত হয়েছিলো এবং প্রদর্শনী অনুষ্ঠানে আগুনের মুখে মারাত্মক ক্ষতির সম্মুখীন হয়েছিলো। তবে এসব গুজব ভিত্তিহীন। গাড়িটি ২০০৫ সালে নিলামে বিক্রি হয়েছিলো এবং এটি বর্তমানে গেটওয়ে কলোরাডো অটোমোবাইল যাদুঘরের প্রদর্শনীতে রয়েছে।

৩. 1994 Ferrari F40 LM

The Ferrari F40 একটি ক্লাসিক বডি স্টাইলের গাড়ি। এটি একটি মধ্য ইঞ্জিনযুক্ত গাড়ি যা,১৯৮৭-১৯৯২ এর মধ্য নির্মিত হয়েছিলো। F40 ছিলো ফেরারীর 288 GTO এর উত্তরসূরী। কোম্পানির ৪০ তম উদযাপন উপলক্ষে এটির ডিজাইন করা হয়েছিলো। এটিই সর্বশেষ ডিজাইনের গাড়ি যা এনজো ফেরারী কর্তৃক অনুমোদিত হয়েছিলো। এটি ফেরারীর সবচেয়ে ব্যয়বহুল ও শক্তিমান গাড়ি ছিলো। ১৯৯৫ সালে এটি চার ঘন্টান আন্ডার স্টেপ জিতেছিলো কিন্তু ১৯৯৬ সালে প্রবেশ করা Mclaren F1 GTR এর সাথে প্রতিযোগিতায় টিকতে পারেনি।

৪. 2008 Maybeach Exelero

The Maybeach Exelero এক হাই পারফরম্যান্স স্পোর্টস কার, যার নির্মাতা হচ্ছে ডেসলারচ্রাইসলারের সহযোগী সংস্থা Maybeach Motorenbau GmbH. V12 ইঞ্জিন দ্বারা পরিচালিত 690 অশ্বশক্তিসম্পন্ন এই গাড়িটি ২০০৫ সালে উন্মোচন করা হয়েছিলো। জার্মান শো Cobra 11 এর একটি পর্বে এই গাড়িটি ব্যবহৃত হয়েছিলো এবং ভিন্ন মাত্রা যোগ করে। টপ গিয়ারের মতে ২০১১ সালে আমেরিকান র্যাপার বার্ডম্যান ৮ মিলিয়ন ডলারে গাড়িটি কিনেছিলো। মোটরভিশন জানিয়েছে Maybeach সব সময় তাদের উচ্চ বিলাস বহুল গাড়ির জন্য পরিচিত।

৫. 1970 Porsche 917

The porsche 917 একটি প্রোটোটাইপ স্পোর্টস কার, যা কয়েকটি কারনে বিখ্যাত হয়েছিলো। এটি ১৯৭০ এবং ১৯৭১ সালে লে ম্যান্স জয় উপহার দিয়েছিলো। আরো একটি কারনে এটি পরিচিত, তা হলো স্টিভ ম্যাককুইন চলচ্চিত্র লে ম্যানসে প্রদর্শিত হয়েছিলো। ২০১৭ সালে গাড়িটি ১৪ মিলিয়ন ডলার নিলামে বিক্রি হয়েছিলো। এই বিশেষ গাড়িটি ১৯৭০ সালের লে ম্যান্স চলাকালীন মাইক হেলউড এবং ডেভিড হবস দ্বারা পরিচালিত হয়েছিলো। বৃষ্টি বর্ষনের কারনে 917 এর মারাত্মক বিপর্যস্ত হয়েছিলো যে এর জন্য ব্যপক মেরামত প্রয়োজন ছিলো। এরপর ইন্টারসারি স্পাইডার হিসেবে এটি পুনরায় চালু করা হয়েছিলো। ২০১০ সালে নিলামে 3.9 মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিলো গাড়িটি!

৬. 1961 Ferrari 250 GT California SBW Spider

এই গাড়িটি সম্ভবত পাঠকদের কাছে পরিচিত মনে হতে পারে, কারন Ferrari 250 GT একই গাড়ি যা ৮০ এর দশকের ব্লকবাস্টার ফেরিস বুয়েলারস অফতে ব্যবহৃত হয়েছিলো। গাড়িটি ১৯৫৩ থেকে ১৯৬৪ সালের মধ্য নির্মান হয়েছিলো এবং এর পাশাপাশি আরো রেসিং কার নির্মিত হয়েছিলো। এর মধ্য ৫৫ টি গাড়ি তৈরি হয়েছিলো।

১৯৫৯ সালে Ferrari 250 GT তীক্ষ্ণ হ্যান্ডলিং দিয়েছিলো এবং তার হইলবেস হ্রাস করে 250 GT Calfornia SBW Spider তৈরি করে। গাড়িটি ১৯৬০ জেনেভাতে প্রদর্শন করা হয়েছিলো। একটি 1961 SBW বিক্রি হয়েছিলো 5.5 মিলিয়ন ডলারে।

৭. Porsche 550 Spyder

Porsche 550 Spyder একটি জনপ্রিয় রেস গাড়ি। ১৯৫৩ থেকে ১৯৫৬ সালের মধ্য এটি নির্মান হয়েছিলো। মাত্র ৯০টি গাড়ি তৈরি হয়েছিলো আর তা এই আধুনিক যুগে কমই টিকে আছে। গাড়িটি Porsche 356 এর দ্বারা অনুপ্রানিত হয়েছিলো। 1.5 লিটারের আ্যলুমিনিয়ামের চার সিলিন্ডারের বক্সার ইঞ্জিন, ফুহরমান ইঞ্জিন নামে পরিচিত।

এই গাড়িটি সব সময় রেসে এগিয়ে থাকতো। গাড়িটি ৫,৩৩৫,০০০ ডলারে বিক্রি হয়েছিলো। অনুমান করা হয় যে ৪৬ টি বা তার ও কম 550 স্পাইডার এখন পর্যন্ত রয়েছে।

৮. 1956 Aston Martin DBR1

1956 Aston Martin DBR1 হচ্ছে একটি রেস কার,যা ১৯৫৬ সালে ওয়াল্ড স্পোর্টসকার চ্যাম্পিয়ন শিপের জন্য নির্মিত হয়েছিলো। ১৯৫৯ সালে এটির সবচেয়ে স্মরণীয় বিজয় হয়েছিলো ২৪ ঘন্টার লে ম্যান্সে। এটি ছিলো Aston Martin সহনশীলতার বিজয়। এটি ১৯৫৯ সালে নুরবার্গিং, লে ম্যান্স ট্রফি সবই জিতেছিলো। লে মেনসের ২৪ ঘন্টার নিয়ম মেনে চলার জন্য লাগোন্ডা স্টেইট সিক্স ইঞ্জিন স্থির করা হয়। এটি ২০১৭ এর আগস্টে ২২,৫৫৫,০০০ ডলারে বিক্রি হয়েছিলো, যা একটি ব্রিটিশ তৈরি গাড়ির বিশ্বরেকর্ড মূল্য।

৯. Motors Lykan Hyper Sport

Lykan Hyper Sport একটি সুপারকার, যা আরব আমিরাত ভিত্তিক একটি সংস্থা ডব্লিউ মোটরস দ্বারা নির্মিত হয়েছিলো। এটি মধ্যপ্রাচ্য নকশাকৃত প্রথম স্পোর্টসকার। ২০১২ সালে লেবানিজ,ফরাসী,এবং ইটালিয়ান ইঞ্জিনিয়ারদের সহায়তায় নির্মিত হয়েছিলো। কেবল সাতটি ইউনিট তৈরি করে সুপারকার গুলোর মধ্য একটি করে তোলে এটিকে। এটি লম্বোরগিনি ভেনেনো, এবং মেবাচ এক্সিলেরোর পরে তৃতীয় বৃহত্তম ব্যয়বহুল প্রযোজনার গাড়ি। গাড়িটিকে Furious 7 ছবিতে পরিচিতি দিয়ে বিখ্যাত করা হয়েছিলো। যেখানে একটি হাইপারস্পোর্ট আকাশচুম্বি স্ক্যাশ গুলিকে ভেঙ্গে দেয়।

১০. Icona Vulcano Titanium

Icono Vulcano Titanium হলো বিশ্বের প্রথম টাইটানিয়াম গাড়ি। এটি একটি ইটালিয়ান নকশার ঘর Icono Group দ্বারা নির্মিত। যেখানে বলা হয়েছে ” যেখানে সৃজনশীলতা, অভিজ্ঞতা, এবং আবেগ স্বপ্নকে বাস্তবে রুপ দিতে পারে “। এই গাড়িটি দেখলে মনে হবে নিশ্চয় এটি কারো স্বপ্ন ছিলো। আইকোনার ওয়েবসাইট অনুসারে গাড়িটি মনুষ্যসৃষ্ট প্রকৃতির সৌন্দর্যের প্রতীক। নিউইয়র্ক ডেইলি নিউজ ২০১৩ সালে জানিয়েছে যে সুপারকারটির দাম ৩.৮ মিলিয়ন! পশ্চিম উপকূলের শিপিংয়ের দিমিত্রি শিবরশীন বলেছেন, “এই দুর্লভ গাড়ি ধরে ১ হাজার ঘন্টা হাতাহাতি করা হয়েছিলো”।

পাঠক, দুর্লভ গাড়ি নিয়ে জানা হলো। তবে আপনার শখের গাড়িটির দিকেও খেয়াল রাখবেন। মূল্যবান গাড়িটি আপনার সময়ের সঙ্গী। এর সুরক্ষা ও নিরাপত্তার কথাও ভাবুন! গাড়িকে চোখে চোখে রাখার ভার, নির্দ্বিধায় ছেড়ে দিতে পারেন প্রহরী ভেহিক্যাল ট্র্যাকারের উপরে!

    গাড়ির সুরক্ষায় প্রহরী সম্পর্কে জানতে

    Share your vote!


    এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
    • Fascinated
    • Happy
    • Sad
    • Angry
    • Bored
    • Afraid

    মন্তব্যসমূহ

    Scroll to Top