প্রহরী – Vehicle Tracking System (VTS) of Bangladesh

পড়তে লাগবে: 4 মিনিট

শীত মৌসুমে গাড়ির ব্যাটারি রক্ষণাবেক্ষণের টিপস!

শীত কাল মানেই ব্যাটারির নিয়ে ঝামেলা শুরু। গাড়ি স্টার্ট নিতে গিয়ে আটকে যায়। কিংবা অল্প কিছু পথ অতিক্রম করেই গাড়ি জ্যাম! গাড়ি চালকের এই শীতে ব্যাটারি নিয়ে চলে আসে নতুন দুর্ভাবনা। তবে সাধারণত একটি গাড়ির ব্যাটারির গড় আয়ু প্রায় তিন থেকে পাঁচ বছর হয়ে থাকে। কিন্তু আপনি লক্ষ্য করে দেখবেন আপনার গাড়ির ব্যাটারি যদি ভালো মানের হয়, তবে তা খারাপ কিংবা ঠান্ডা আবহাওয়াতেও ভালো পারফরম্যান্স দেওয়ার চেষ্টা করে। এই ব্লগে আমরা উল্লেখ করব শীতে গাড়ির ব্যাটারির যত্ন নেওয়ার কিছু টিপস।

শীতে গাড়ির ব্যাটারির যত্নের যত উপায়

সাধারণত শীতকালে আমাদের গাড়ির বাড়তি যত্ন দরকার হয়। বিশেষজ্ঞদের মতে, একটি গাড়ির ব্যাটারি ঠান্ডা আবহাওয়াতে সহজেই জমে অকেজো হয়ে যেতে পারে। এছাড়াও গাড়ির ব্যাটারি ডাউন হয়ে যেতে পারে স্বল্প সময়েই।তাই আপনার শীতে গাড়ির ব্যাটারিকে ঠান্ডায় জমে যাওয়া থেকে রক্ষা করতে আপনি যা যা করতে পারেন তা নিম্নে দেওয়া হলোঃ

১) ব্যাটারিতে পর্যাপ্ত চার্জ রাখুন

শীতকালে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলির মধ্যে একটি হল আপনার গাড়ির ব্যাটারি চার্জ রাখা। যেহেতু শীতকালে একটি ব্যাটারির অকেজো হওয়ার পেছনে সবচেয়ে ভুমিকা পালন করে ঠান্ডা আবহাওয়া! তাই ঠান্ডা আবহাওয়াকে হার মানাতে ব্যাটারিকে নিয়মিত চার্জে রাখুন।

২) নিয়মিত গাড়ি চালান

car driving in heavy fog

শীতে গাড়ির ইঞ্জিন এবং ব্যাটারি দ্রুত জমে যায়। ঠান্ডা আবহাওয়াতে গাড়ির ব্যাটারিকে ভালো রাখতে নিয়মিত গাড়ি চালানোর অভ্যাস করুন। প্রয়োজনে রুটিন করে নিতে পারেন। দীর্ঘ সময় ধরে গাড়ি গ্যারেজে আটকে রাখবেন না। প্রতিদিন ১০ থেকে ১৫ মিনিট সময় হাতে নিয়ে ড্রাইভিং টেস্টে বের হয়ে যান।

৩) উষ্ণ এবং সুরক্ষিত জায়গায় পার্ক করুন

শীতকালে আপনি কি গাড়ি সঠিক জায়গায় পার্ক করেন? সাধারণ সময়ে যেসব জায়গায় গাড়ি করে থাকেন তা শীতে করবেন না। কারণ ঠান্ডা জায়গায় আপনার গাড়ির ব্যাটারি দ্রুত জমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। উষ্ণ স্থান গাড়িকে ঠান্ডা থেকে রক্ষা করবে যা ব্যাটারির প্রাথমিক আয়ু বৃদ্ধি পেতে সাহায্য করবে।

৪) নিয়মিত ব্যাটারি চেক করুন

checking car battery

আপনার গাড়ির নিয়মিত ব্যাটারি চেক করার অভ্যাস আপনাকে একটি বিষয় নির্ধারণ করতে সাহায্য করবে, তা হলো- ব্যাটারি এটি শীতের তাপমাত্রায় চলার জন্য যথেষ্ট শক্তিশালী কিনা কিংবা গাড়িতে নতুন কোন ব্যাটারি প্রতিস্থাপন করার সময় হয়েছে কিনা।

৫) ব্যাটারি টার্মিনালগুলি পরিষ্কার রাখুন

গাড়ির ব্যাটারির ক্ষয় শুধুমাত্র দেখতে অপ্রীতিকর নয়; এটি আপনার গাড়ির গতি এবং দক্ষতার উপরও গুরুতর প্রভাব ফেলতে পারে। শীতে গাড়ির অভ্যন্তরীণ সংযোগগুলোর মধ্যে বৈদ্যুতিক জটিলতা দেখা দেয়, ফলে ব্যাটারির কাজের গতি সাধারণ সময়ের চেয়েও আরও কঠিন হয়৷

৬) আপনার গাড়ির অন্যান্য পার্টস পরীক্ষা করুন

গাড়ির অন্যান্য পার্টসগুলোও কিন্তু ব্যাটারির মতোই গুরুত্বপূর্ণ, তাই আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে গাড়ির অন্যসব সবকিছু সুচারুভাবে চলছে যা আপনার ব্যাটারির উপর কোনও অতিরিক্ত প্রভাব ফেলবে না।

৭) ভোল্টেজ রিডার সাথে রাখুন

Car-battery-testing

যেহেতু শীতকালে ব্যাটারির তাপমাত্রা উঠা-নামা করে তাই গাড়িতে একটি ভোল্টেজ রিডার রাখার চেষ্টা করুন। অনেক লম্বা ড্রাইভে যাওয়ার পর গাড়ির ব্যাটারির ভোল্টেজ চেক করেন। আপনি সহজেই একটি ভোল্টেজ রিডার দিয়ে গাড়ির ব্যাটারির ভোল্টেজ চেক করে নিতে পারবেন। ভোল্টেজ রেকর্ডগুলো খেয়াল রাখুন।

৮) পেট্রোলিয়াম জেলি রাখুন গাড়িতে

অনেক সময় ঠান্ডা আবহাওয়াতে, ব্যাটারির ইঞ্জিন অয়েল ঘন হয়ে যায়, ইঞ্জিনকে দ্রুত গতিকে কাজ করাতে গিয়ে ব্যাটারির আরো বেশি শক্তি প্রয়োগ করতে হয়। এই প্রসেস লম্বা সময় ধরে চললে ব্যাটারিতে মরিচা পড়তে শুরু করে। তাই সম্ভব হলে শীত আগমনী বার্তা পাওয়ার সাথে সাথেই ব্যাটারি চেক করুন। ব্যাটারির টার্মিনাল ডিসকানেক্ট করে আবার যুক্ত করে নিন। টার্মিনালের সংযোগ স্যহলে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন এতে ভালো ফলাফল পাওয়ার সম্ভাবনা রয়েছে

৯) কার ব্যাটারি বুস্টার

ঠান্ডায় জমে যাওয়া ব্যাটারিকে আরও ভালো চার্জিং পজিশনে ফিরিয়ে আনতে যে কিটটি আপনার সবচেয়ে ভালো সহায়তা করতে তা হলো- কার ব্যাটারি বুস্টার । এই জিনিসটিকে বলা যায় গাড়ির ব্যাটারির চির বন্ধু! জমে যাওয়া ব্যাটারিকে জাগাতে এই কার ব্যাটারি বুস্টারগুলো জাদুর মতো কাজ করে।

১০) অব্যবহৃত গাড়ি থেকে ব্যাটারি বিচ্ছিন্ন রাখুন

car covers

যদি আপনার একাধিক গাড়ি থাকে, তবে অব্যবহৃত গাড়ি থেকে ব্যাটারিকে বিচ্ছিন্ন করে রাখুন। ব্যাটারিকে নির্দিষ্ট স্থানে সংরক্ষন করুন। অব্যবহৃত গাড়িতে ব্যাটারি থাকলে তা শীতকালে ঠান্ডায় জমে নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। তাই ব্যাটারি আলাদা করে রাখুন। ব্যাটারি গাড়ি থেকে বিচ্ছিন্ন করার সময় নিশ্চিত করুন আপনি ব্যাটারির নেগেটিভ ক্যাবলটি (কালো রং) প্রথমে বিচ্ছিন্ন করেছেন এবং পজিটিভ ক্যাবল (লাল রং) পরবর্তীতে বিচ্ছিন্ন করেছেন।

শেষ কথা

শীতকালে গাড়ির এবং গাড়ির ব্যাটারির বাড়তি যত্ন দরকার হয়। তাই ব্যাটারির যত্নে উপরে উল্লেখ্য বিষয়গুলো আপনি খেয়াল রাখতে পারেন। আপনার শীত কাটুক আনন্দে। লম্বা ভ্রমণে গাড়ির এবং গাড়ির ব্যাটারি থাকুক চির যত্নে।

শখের গাড়ির সকল তথ্য অ্যাপের মাধ্যমে পর্যবেক্ষণ করতে এবং গাড়ির সুরক্ষায় প্রহরী ব্যবহার করতে পারেন। এটি একটি ভেহিক্যাল ট্র্যাকার সার্ভিস (VTS) ডিভাইস যা সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করেছে পাই ল্যাবস বাংলাদেশ লিমিটেড। প্রহরী – ভেহিক্যাল ট্র্যাকিং সিস্টেমে রয়েছে অ্যাপের মাধ্যমে ইঞ্জিন লক/আনলক করার সুবিধা, গাড়ির লাইভ ট্র্যাকিং আপডেট দেখা, এবং ট্রাভেল হিস্টোরি চেক করা সহ আরও অনেক সুবিধা বিস্তারিত জানতে দেখুন প্রহরী প্যাকেজ সমূহ।

    গাড়ির সুরক্ষায় প্রহরী সম্পর্কে জানতে

    Share your vote!


    এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
    • Fascinated
    • Happy
    • Sad
    • Angry
    • Bored
    • Afraid

    মন্তব্যসমূহ

    Scroll to Top