প্রহরী জিপিএস ট্র্যাকার

পড়তে লাগবে: 3 মিনিট

জেনে নিন বিভিন্ন কোম্পানির গাড়ির পরিচিতি (পর্ব-৭: Mitsubishi Motors)

বিভিন্ন কোম্পানির হরেক রকম মডেলের গাড়ি সম্পর্কে জানতে আগ্রহী?

তাহলে দেখে নিন বিভিন্ন কোম্পানির গাড়ি সম্পর্কে আমাদের ধারাবাহিক আয়োজন। আজকের পর্বে থাকছে Mitsubishi Motors এর ছয়টি গাড়ি সম্পর্কে বিশদ বিবরণ।

Mitsubishi Motors Corporation-একটি জাপানিজ বহুদেশীয় অটোমোটিভ ম্যানুফ্যাকচারার। এই কোম্পানির হেড কোয়ার্টার Minato, Tokyo, জাপানে অবস্থিত। ২০১১ সালে এটা জাপানের ৬ষ্ঠ বড় অটোমেকার ছিল। সারা বিশ্বের মধ্যে Mitsubishi Motors কোম্পানির অবস্থান ১৬তম।

আসুন Mitsubishi Motors-কোম্পানির ছয়টি গাড়ি সম্পর্কে জেনে নিই।

Mitsubishi Outlander  

Mitsubishi Outlander-একটি মাঝারি আকারের Crossover। এর পূর্বের নাম ‘Mitsubishi Airtrek।’ ২০০১ সালে Mitsubishi Motors এটা প্রথম উন্মুক্ত করে। এটার ধারণা নেয়া হয়েছে ‘Mitsubishi ASX’ থেকে। এই গাড়িটি মিতসুবেশি জাপান ডিলারশিপ চেইন কার প্লাজার মাধ্যমে বিক্রি করা হয়েছিলো।        

২। Mitsubishi Lancer Evolution

Mitsubishi Lancer Evolution-একটি হাই প্যারফরমেন্স স্পোর্টস কার। এটা তৈরি করা হয়েছে নরমাল Lancer এর উপর ভিত্তি করে। এখন পর্যন্ত এর দশটা অফিশিয়াল ভার্সন বের হয়েছে। যার প্রত্যেকটিতে ‘Turbocharged Engines’ ব্যবহার করা হয়েছে। প্রথম দিকে এই গাড়িটি শুধুমাত্র জাপানের মার্কেটের জন্য তৈরি করা হয়েছিল। পরবর্তীতে ইউরোপের মার্কেটেও এর ভাল চাহিদা তৈরি হয়।

৩। Mitsubishi Galant

Mitsubishi Galant-নামটি নেয়া হয়েছে ফ্রেঞ্চ শব্দ ‘Gallant’ থেকে, যার অর্থ ‘Chivalrous।’ Mitsubishi Motors এই গাড়িটির নয়টি জেনারেশন বের করেছে। যার সর্বমোট বিক্রি হয়েছে পাঁচ মিলিয়নেরও উপরে। এটা শুরুতে কমপ্যাক্ট সেডান হিসেবে বিক্রি করা হতো। পরে ধীরে ধীরে পরিবর্তিত হয়ে, এখন মাঝারি সাইজের গাড়িতে পরিণত হয়েছে।

৪।  Mitsubishi Lancer  

Mitsubishi Lancer-একটি কমপ্যাক্ট কার। Mitsubishi Motors এর এই গাড়িটি Colt Lancer-সহ বিভিন্ন নামে পরিচিত। ২০০৭ সাল থেকে এই গাড়িটি ‘Mitsubishi Galant’ নামে বিক্রি করা হচ্ছে। এটা জাপানের স্পেশাল কার প্লাজাতে বিক্রি করা হতো।  

৫। Mitsubishi Carisma  

Mitsubishi Carisma-একটি বড় সাইজের ফ্যামিলি কার। এই গাড়ি ১৯৯৫ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত তৈরি করা হতো। এর নাম দেয়া হয়েছে একটি গ্রীক শব্দ ‘Charisma’ থেকে।যার অর্থ করলে দাড়ায় ‘স্বর্গীয় উপহার।’ এটা ভলভোর সাথে কো-ডেভেলপ করা হয়েছে।

৬। Mitsubishi Pajero  

Mitsubishi Pajero-একটি স্পোর্টস ইউটিলিটি কার। এটার নামকরণ করা হয়েছে ‘Leopardus Pajero’ এর নামে। Mitsubishi Motors-এর এই গাড়িটিকে বিভিন্ন এলাকায় ভিন্ন ভিন্ন নামে ডাকা হয়। ইউনাইটেড কিংডমে একে ‘Mitsubishi Shogun’ বলা হয়। জাপানের স্পেশাল কার প্লাজায় এটা বিক্রি করা হতো।

 

১ম পর্ব দেখতে এখানে ক্লিক করুন

২য় পর্ব দেখতে এখানে ক্লিক করুন

৩য় পর্ব দেখতে এখানে ক্লিক করুন

৪র্থ পর্ব দেখতে এখানে ক্লিক করুন

৫ম পর্ব দেখতে এখানে ক্লিক করুন

৬ষ্ঠ পর্ব দেখতে এখানে ক্লিক করুন  

তথ্যসূত্র:

https://en.wikipedia.org/wiki/Mitsubishi_Motors

http://www.mitsubishi-motors.com/en/index.html

 

    গাড়ির সুরক্ষায় প্রহরী সম্পর্কে জানতে

    Share your vote!


    এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
    • Fascinated
    • Happy
    • Sad
    • Angry
    • Bored
    • Afraid

    মন্তব্যসমূহ

    Scroll to Top