প্রহরী – Vehicle Tracking System (VTS) of Bangladesh

পড়তে লাগবে: 3 মিনিট

জেনে নিন বিভিন্ন কোম্পানির গাড়ির পরিচিতি (শেষ পর্ব: Mazda Motor)

বিভিন্ন মডেলের গাড়ি সম্পর্কে জানতে আগ্রহী?

বিভিন্ন কোম্পানির গাড়ি নিয়ে ধারাবাহিক আয়োজনের আজ থাকছে শেষ পর্ব। আর আজকের পর্বে আপনাদের জন্য থাকছে Mazda Motor কোম্পানির গাড়ির কথা। 

Mazda Motor Corporation-একটি জাপানিজ বহুজাতীয় অটোমেকার কোম্পানি। এই গাড়ি কোম্পানির প্রতিষ্ঠাতা Jujiro Matsuda। ২০১৫ সালের হিসাব অনুযায়ী এটা বিশ্বের ১৫তম অটোমেকার কোম্পানি। মূলত গাড়ির প্রোডাকশনের উপর ভিত্তি করে এই তুলনাটা করা হয়েছে।

আসুন Mazda Motor কোম্পানির ছয়টি গাড়ির সম্পর্কে জেনে নিই।

১। Mazda MX-5

Mazda MX-5 একটি হালকা দুই সিটের গাড়ি। যার ইঞ্জিন’টি সামনে অবস্থিত। যা ম্যানুফ্যাকচার করা হয়েছে হিরোশিমা, জাপানে। ১৯৮৯ সালে Mazda Motor এই কারটি প্রথম বাজারে আনে।

২।Mazda3

Mazda3-একটি কমপ্যাক্ট কার। ২০০৩ সালে এটা প্রথম বাজারে আসে।এর ওরিয়েন্টেড ভার্সন বাজারে Mazdaspeed3 নামে পরিচিত। ২০০৮ সালে Mazda Motor এটার সেকেন্ড জেনারেশন বাজারে আনে।

৩। Mazda RX-8

Mazda RX-8 একটি স্পোর্টস কার। ২০০১ সালে এটা প্রথম বাজারে আসে । এই কারটি RX-7 মডেলের উত্তরসূরি। এটা এর পূর্বসূরী RX Range মডেলের মতো Wankel Engine দ্বারা  তৈরি। ২০১১ সাল থেকে এই গাড়ির উৎপাদন বন্ধ হয়ে যায়।

৪।Mazdaspeed3

Mazdaspeed3-একটি স্পোর্টস Compact Hatchback। ২০০৭ সালে Mazda Motor এই কারটি প্রথম বাজারে আনে। এর ২য় জেনারেশন একটি পাঁচ দরজা বিশিষ্ট উন্নত ভার্সন, যা Mazda3 নামে পরিচিত। এটা ফ্রন্ট Wheel Drive এবং Gasoline Engine দ্বারা চলে।

৫।Mazda Tribute

Mazda Tribute একটি কমপ্যাক্ট SUV। Mazda Motor এবং Ford Motor Company যৌথ উদ্যোগে এটি তৈরি করেছিল। ২০০১ থেকে ২০১১ সাল পর্যন্ত এটা তৈরি করা হয়েছিল। ইউরোপে এই গাড়িটি ‘Ford Maverick’ নামে পরিচিত ছিল।

৬। Mazda B-Series

Mazda B-Series একটি পিকআপ ট্রাক।১৯৬১ সালে Mazda Motor প্রথম এই ট্রাকটি উৎপন্ন করে। এর বিভিন্ন মডেল ভিন্ন ভিন্ন ইঞ্জিন ব্যবহার করে চলে। জাপানে এটার ক্ষুদ্র ভার্সনের নাম ছিল “Proceed” আর বৃহৎগুলোকে “Mazda Titan” নামে ডাকা হতো।

  

 

১ম পর্ব দেখতে এখানে ক্লিক করুন

২য় পর্ব দেখতে এখানে ক্লিক করুন

৩য় পর্ব দেখতে এখানে ক্লিক করুন

৪র্থ পর্ব দেখতে এখানে ক্লিক করুন

৫ম পর্ব দেখতে এখানে ক্লিক করুন

৬ষ্ঠ পর্ব দেখতে এখানে ক্লিক করুন

৭ম পর্ব দেখতে এখানে ক্লিক করুন

 

 

তথ্যসূত্র:

১। https://en.wikipedia.org/wiki/Mazda

 

    গাড়ির সুরক্ষায় প্রহরী সম্পর্কে জানতে

    Share your vote!


    এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
    • Fascinated
    • Happy
    • Sad
    • Angry
    • Bored
    • Afraid

    মন্তব্যসমূহ

    Scroll to Top