প্রহরী – Vehicle Tracking System (VTS) of Bangladesh

গাড়ির ডেন্টিং সমস্যার সহজ সমাধান
পড়তে লাগবে: 3 মিনিট

গাড়ির ডেন্টিং সমস্যার সহজ সমাধান

শখ করে গাড়ি কিনেছেন বহুদিন পরে। গাড়িকে ভালোবাসেন নিচের প্রানের চেয়েও বেশি। কিন্তু বিপদ হলো গাড়ি সুরক্ষার বিষয় নিয়ে। এক্সসিডেন্ট কিংবা নানান অস্বাভাবিক ঘটানার কারণে আমাদের গাড়ি প্রায় ক্ষতিগ্রস্থ হয়। ফলে প্রয়োজন পরে গাড়ির ডেন্টিং কিংবা পেন্টিং এর মতো বিষয়গুলোর। আজকের এই ব্লগে প্রাথমিক কিছু ডেন্টিং এর বিষয় সহজেই জেনে নিতে পারবেন।

গাড়ির ডেন্টিং কি?

সহজ কথায় ডেন্টিং হলো গাড়ির ক্ষত সারানো। দুর্ঘটনা কিংবা বিভিন্ন আঘাতে আমাদের ব্যক্তিগত কিংবা কর্পোরেট অফিসের গাড়িতে স্ক্র্যাচ পড়তে পারে। আবার অনেক সময় আঘাতে গাড়িতে টোল ও পড়ে। তখন গ্যারেজ কিংবা কার সার্ভিং সেন্টারে গিয়ে ডেন্টিং করাতে হয়। শখের গাড়ি দেখতে অস্বাভাবিক লাগবে তা আমরা নিশ্চই কেউ চাই না। গাড়ির যেকোন ধরনের সুরক্ষার জন্য আমরা সাধারণত ডেন্টিং করে থাকি।

কেন গাড়ি ডেন্টিং করাবেন?

গাড়ি ডেন্টিং করাতে শুধুমাত্র দুর্ঘটনাজনিত কারণ থাকবে বিষয়টি আসলে এমন নয়। দুর্ঘটনা ছাড়াও আরও অনেক কারণ থাকতে পারে। কেন আপনি শখের গাড়ির ডেন্টিং করাবেন এর কয়েকটি কারণ নিম্নে কয়েকটি আলোচনা করা হলোঃ

১। গাড়ির বাহ্যিক আবরণ সুরক্ষায়

আপনার গাড়ির টোল বা ছোটখাটো ডেন্টিং সমস্যা আপনি হয়তো সহজভাবে নিয়ে নিচ্ছেন। কিন্তু ছোটখাটো ডেন্ট আপনার গাড়ির জন্য বয়ে আনবে বড় ধরনের ক্ষতি। ডেন্টিং সময় মতো না করা হলে গাড়ির রং ফিকে হয়ে যায় আবার মাঝে মাঝে গাড়ি নতুন করে রং করতে হয়। ফলে গাড়ির নতুন রং মরিচা এবং ক্ষয় হয়ে যাওয়া থেকে গাড়িকে সুরক্ষা প্রদান করে। ডেন্টিং গাড়ির বাহ্যিক আবরণকে সুরক্ষা প্রদান করে।

২। গাড়ির রি-সেইল সুবিধা

একজন গাড়ির মালিক কিন্তু শুধুমাত্র গাড়ির মালিকই থাকেন না, সাথে সাথে তিনি গাড়ির রি-সেইলার ও বটে। আপনি যদি আপনার গাড়িটিকে পুঃবিক্রয় কিংবা রি-সেইলিং এর কথা ভেবে থাকেন তবে আপনার ডেন্টিং নিয়ে অবশ্যই ভাবতে হবে। ডেন্টিংয়ের সময় আপনার গাড়িকে এমনভাবে সার্ভিস করা হয় যাতে গাড়িকে একদম নতুনের মতো মনে হয়। তাই গাড়িকে রি-সেইলের চিন্তায় ভেবে থাকলে সময় মতো ডেন্টিং করান।

৩। সময় এবং অর্থ বাঁচায়

সময় মতো ডেন্টিং আপনার গাড়ির আগামী দিনের বড় ধরনের ক্ষতি সমূহকে আটকে দেয়। তাছাড়া গাড়ি ক্ষতিগ্রস্থ হলে আপনি গ্যারেজে ফেলে রাখলে যতোই সময় যাবে গাড়ি ডেন্টিং করতে ততোই বড় ধরনের অর্থ খরচ হবে। সময় মতো ডেন্টিং আপনার গাড়ির পেছনে দেওয়া সময়, সুরক্ষা, এবং অর্থ সব কিছুকেই সহজে বাঁচায়। তাই স্বল্প সময়ের মাঝেই ডেন্টিং করে ফেলুন গাড়ির সুরক্ষা নিশ্চিত করুন।

৪। গাড়ির সুরক্ষা নিশ্চিত করতে

ডেন্টিং এর সময় এমন সমস্যার ও সমাধান হয় যা খালি চোখে দেখা যায় না। উদাহরণ স্বরুপ আপনার গাড়ির দরজা, বেক-সাইড পার্ট, কিংবা সিটের কোন সমস্যা থাকলে তা চোখে পড়ে সহজেই ডেন্ট কয়রা সম্ভব। কিন্তু ইঞ্জিনে কাছাকাছি কিংবা অন্য কোন অভ্যন্তরীণ সমস্যা যা খালি চোখে ধরা পড়ে না তা ডেন্ট না করলে গাড়ি সুরক্ষাহীন হয়ে পড়ে। গাড়িকে আরও বেশি সুরক্ষিত রাখতে অভ্যন্তরীণ ডেন্টিং সার্ভিসে নজর দিন।

ঘরে বসে কার ডেন্টিং সারানোর উপায়

আপনি চাইলে ঘরে বসেই গাড়ি ডেন্টিং করাতে পারেন নিজেই। যদিও এই বিষয়ের জন্য আপনার অনেক সাবধানতা মেনে চলতে হবে। ছোটখাটো ডেন্টিং ইস্যু হলে নিজেই করে ফেলতে পারেন প্রিয় গাড়ি ডেন্টিং প্রেসেসটি। আসুন ছোটখাটো দুইটি উপায় জেনে নেই।

১। মাস্কিং টেপের সাহায্যে

আপনি চাইলে মাস্কিং টেপের সাহায্যে ছোটখাটো ডেন্টিংকরে নিতে পারেন। ভালো মানের কিছু মাস্কিং টেপে খুব শক্তিশালী আঠা থাকে যা গাড়ির ছোট ছোট ডেন্টিং এর কাজে ব্যবহার করা যেতে পারে। এই কাজের জন্য গাড়ির যে অংশে টোল পড়েছে সেদিকে মাস্কিং টেপ যুক্ত করে জোরে টানতে হবে। কিছুক্ষনের মধ্যেই গাড়ির সেই অংশ আস্তে আস্তে উঠতে শুরু করবে। এই পদ্ধতিটি ছোট ধরনের ডেন্টিং এর জন্য প্রযোজ্য। হাতে সময় না থাকলে কিংবা সার্ভিসিং সেন্টারে না যেতে পারলে এই শর্টকাট পদ্ধতিটি মেনে চলতে পারেন।

২। ফুটন্ত গরম পানির ব্যবহার

আপনার হাতের কাছে যদি ডেন্টিং এর জন্য মাস্কিং টেপ না থেকে থাকে তবে আপনি ফুটন্ত গরম পানির ব্যবহার করে দেখতে পারেন। এই পদ্ধতির জন্য এক লিটার ফুটন্ত গরম পানি। প্রাথমিক অবস্থায় গরম পানি গাড়িতে ডেন্টিং এর টোল পড়া অংশে আস্তে আস্তে ঢালতে হবে। কিছুক্ষণ পর দেখা যাবে গরম পানির স্পর্শে ক্ষতিগ্রস্থ অংশটি আস্তে আস্তে প্রসারিত হতে থাকবে। এক পর্যায়ে এটি পুরো জায়গাটিকে ফিল-আপ করে নিবে। এই সময় আপনি উল্টো দিক থেকে চাপ দিলেও দ্রুত ভালো ফলাফল পাওয়া সম্ভব।

৩। কার ডেন্ট রিমুভাল টুলস

একজন গাড়ি চালক হিসেবে আপনার কাছে ডেন্ট রিমুভাল টুলস রাখতেই পারেন। বাজারে বিভিন্ন ধরনের ডেন্ট রিমুভাল টুলস পাওয়া যায়। এই সব টুলসের সাহায্যে খুব সহজেই ছোট খাটো টোল জাতীয় সমস্যার সমাধান করা সম্ভব। আপনি চাইলে খুব সহজে দারাজ থেকেও এই ধরনের টোল সরানোর সরঞ্জাম সংগ্রহ করে নিতে পারে।

প্রফেশনাল গাড়ির ডেন্টিং সার্ভিস

আপনি যদি চান ডেন্টিং এর পর আপনার গাড়িটি একদম নতুন দেখাবে, তাহলে কোনও অটোমোবাইল পার্টস সার্ভিসিং সেন্টার কিংবা “কার সার্ভিসিং সেন্টার” এর সঙ্গে দ্রুত যোগাযোগ করুন। কারণ ডেন্টিং মেরামতের যাবতীয় সকল প্রস্তুতি এবং সরঞ্জাম পেশাদারদের হাতের কাছেইও থাকে। তাঁর চেয়েও বড় বিষয় একজন পেশাদার ডেন্টিং এক্সপার্টের সব ধরনের সরঞ্জাম ব্যবহারের ভালো দক্ষতা রয়েছে।

কখনও কখনও, একজন ভালো টেকনিশিয়ান বা কার সার্ভিসিং সেন্টার কাছে আপনার শখের গাড়ি মেরামত করতে যেতে পারেন। অথবা আপনার এলাকার ২-৩ জন পেশাদার লোকদের নির্ধারন করুন যারা সময় তুলনামূলক ভালো বাজেটে আপনার কাজ করে দিবে।

কিছু ডেন্টিং সার্ভিসিং সেন্টারের ঠিকানা

গাড়ির মালিকগন প্রায়ই ডেন্টিং সার্ভিস কোথায় গ্রহণ করবে তা নিয়ে টেনশনে থাকেন। আপনার সুবিধার এবং গাড়ির নিরাপত্তার জন্য আমরা কিছু ডেন্টিং এন্ড পেইন্টিং সার্ভিস এর ঠিকানা নিম্নে প্রদান কয়রা হলোঃ

১. Justdial
২. Motor Care BD
৩. Sheba Xyz
৪. Auto Express Bd
৫. Alpha Car Detailing
৬. Zantrik
৭. Millennium Servicing Center
৮. Carsaloon
৯. Agauto mobile limited
১০.Karnaphuli Service Center

শেষকথা

গাড়ির ডেন্টিং একটি বড় ধরনের সমস্যার সমাধান। আপনি যদি ব্যক্তিগতভাবে এই কাজে দক্ষ নাহয়ে থাকেন তবে এই কাজ নিজ থেকে না করাই ভালো। ভালো থাকুন সুস্থ থাকুন। গাড়ি নিয়ে ভ্রমন হোক নিরাপদে। গাড়ি সম্পর্কে বিভিন্ন টিপস জানতে ভিজিট করুন এই লিংকে

    গাড়ির সুরক্ষায় প্রহরী সম্পর্কে জানতে

    Share your vote!


    এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
    • Fascinated
    • Happy
    • Sad
    • Angry
    • Bored
    • Afraid

    মন্তব্যসমূহ

    Scroll to Top