প্রহরী – Vehicle Tracking System (VTS) of Bangladesh

পড়তে লাগবে: 3 মিনিট

জেনে নিন বিভিন্ন কোম্পানির গাড়ির পরিচিতি (পর্ব-৬: Honda Motor)

বিভিন্ন কোম্পানির গাড়ি সম্পর্কে জানতে পছন্দ করেন?

তাহলে গাড়ি নিয়ে আমাদের ধারাবাহিক আয়োজন’টি দেখে নিতে পারেন। আজকের পর্বে তুলে ধরা হয়েছে,  Honda Motor এর গাড়ির কথা।

Honda Motor Company Ltd.-একটি জাপানিজ অটোমোবাইল প্রতিষ্ঠান। হোন্ডা মোটরের প্রতিষ্ঠাতা ‘সইচিরো হোন্ডা।’ ১৯৫৯ সাল থেকে হোন্ডা বিশ্বের সব থেকে বড় মোটরসাইকেল উৎপন্নকারী প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত। ২০০১ সালে হোন্ডা জাপানের দ্বিতীয় অটোমোবাইল কোম্পানি হয়। বিশ্ববিখ্যাত Honda Motor অটোমোবাইল তৈরিতে তার শ্রেষ্ঠ অবস্থান এখনো ধরে রেখেছে।

কিছু Honda Motor-এর গাড়ির সম্পর্কে জেনে নিই।

১। Honda Fit

Honda Fit-এর আরেক নাম Honda JAZZ। এই গাড়িটি চার দরজা বিশিষ্ট। এবং এর ইঞ্জিন সামনে থাকে। Honda Motor ২০০১ সাল থেকে এটি তৈরি করছে। এখন এর তৃতীয় জেনারেশন চলছে। মূলত আটটি দেশে হোন্ডা-ফিটের দশটি প্ল্যান্ট আছে।

২। Honda Accord

Honda Accord-১৯৭৬ সাল থেকে তৈরি করা হয়েছে। এটি একটি চার সিট-বিশিষ্ট সেডান কার। যার বৈশিষ্ট্য অন্য কারগুলো থেকে সম্পূর্ণই আলাদা। ১৯৮৯ সালে আমেরিকাতে এটা অন্যতম সেরা বিক্রির গাড়ি হিসেবে পরিচিতি পায়। Honda Accord-এর নেমপ্লেট বিশ্বের বিভিন্ন গাড়িতে ব্যবহার করা হয়েছে।

৩। Honda Civic Hybrid

Honda Civic Hybrid হচ্ছে Honda Civic এবং Hybrid Electric Powertrain-এর সংমিশ্রণ। ২০০১ সালে এটা প্রথম উন্মুক্ত করা হয়। আমেরিকার “California Air Resources Board”, একে প্রথম ‘Hybrid Partial Zero Emission Vehicle’ হিসেবে স্বীকৃতি দেয়। এটা Honda Insight-এর মত প্রায় একরকম, ‘Integrated Motor Assist Hybrid’-সিস্টেম ব্যবহার করে।

৪। Honda CR-V

Honda CR-V একটি কমপ্যাক্ট Crossover। Honda Motor ১৯৯৫ সালে এটি তৈরি করে। একে Honda Civic-থেকে ড্রাইভ করা হয়েছে। এটার CR-V এর অর্থ একেক জায়গায় একেক-রকম। অধিকাংশ এলাকায় এটি “Comfortable Runabout Vehicle” নামে পরিচিত।

৫। Honda Insight     

Honda Insight-একটি হাইব্রিড ইলেক্ট্রনিক গাড়ি। এই কারের প্রথম জেনারেশন তিন দরজা বিশিষ্ট ছিল। পরবর্তীতে দ্বিতীয় জেনারেশনে পাঁচ দরজা-বিশিষ্ট হিসেবে তৈরি করা হয়। এটাই Honda Motor-এর প্রথম গাড়ি যেটাতে মোটর ‘Assist System’ ব্যবহার করা হয়। এর সেকেন্ড জেনারেশন প্রথম জাপানের বাজারে আসে ২০০৯-সালের ফেব্রুয়ারি মাসে। এবং আমেরিকার মার্কেটে আসে ২০০৯-সালের মার্চ মাসে।

৬। Honda CR-Z

এটা একটি স্পোর্টস কমপ্যাক্ট হাইব্রিড ইলেকট্রিক অটোমোবাইল। এটা মার্কেটেড করা হয়েছে স্পোর্ট হাইব্রিড Coupe হিসেবে। এটা হাইব্রিড ‘Gasoline-Electric Powertrain’ এবং ট্র্যাডিশনাল স্পোর্টস-কার। আমেরিকায় উৎপাদন করা হয়েছে যার মধ্যে রয়েছে ২+২-সিটিং ব্যবস্থা এবং ‘Standard 6 Speed Manual Transmission।’ এটার উত্তরসূরি হচ্ছে দ্বিতীয় জেনারেশন ‘Honda-CRX ।’ Honda Motor-এর এই গাড়িটি নামে এবং ডিজাইনে অনন্য।

 

১ম পর্ব দেখতে এখানে ক্লিক করুন

২য় পর্ব দেখতে এখানে ক্লিক করুন

৩য় পর্ব দেখতে এখানে ক্লিক করুন

৪র্থ পর্ব দেখতে এখানে ক্লিক করুন

৫ম পর্ব দেখতে এখানে ক্লিক করুন

 

তথ্যসূত্র:

১। https://en.wikipedia.org/wiki/Honda

২। http://world.honda.com/

৩। https://www.reuters.com/finance/stocks/company-profile/HMC

    গাড়ির সুরক্ষায় প্রহরী সম্পর্কে জানতে

    Share your vote!


    এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
    • Fascinated
    • Happy
    • Sad
    • Angry
    • Bored
    • Afraid

    মন্তব্যসমূহ

    Scroll to Top