প্রহরী – Vehicle Tracking System (VTS) of Bangladesh

পড়তে লাগবে: 3 মিনিট

এক্সপ্রেস হাইওয়েতে গাড়ি চালানোর নিয়ম!

এক্সপ্রেস হাইওয়েতে গাড়ি চালানো একটি জনপ্রিয় এবং চ্যালেঞ্জিং অভিজ্ঞতা বলা যায়। তবে এর জন্য আপনাকে মোটামুটি ভালো প্রস্তুতি নিতে হবেন। আমাদের আজকের এই ব্লগটি পড়ে এক্সপ্রেস হাইওয়েতে গাড়ি চালানোর জন্য আপনি কী কী প্রস্তুতি গ্রহন করতে পারেন তা সম্পর্কে ধারনা দেওয়া হলো।

এক্সপ্রেস হাইওয়েতে গাড়ি চালানোর নিয়ম

গাড়ি চালকদের মুক্ত হাইওয়েতে গাড়ি চালাতে কেমন অনুভূতি হয় তা কারোই অজানা নয়। তবে বিষয়টি যদি এক্সপ্রেস হাইওয়েতে গাড়ি চালানোর হয় তবে তা যেন তাদের আনন্দকে আরও দ্বিগুণ করে তোলে। দেশে উন্নয়নের ধারাবাহিকতায় বেশ কয়েকটি বড় ধরনের এক্সপ্রেস হাইওয়ে চালু হয়েছে। আসুন জেনে নেই এক্সপ্রেস হাইওয়েতে গাড়ি চালানোর কিছু নিয়ম।

১. গাড়ি সম্পর্কে জানুনঃ

এক্সপ্রেস হাইওয়েতে গাড়ি চালানোর আগে, গাড়ির সাথে ভালোভাবে পরিচিত হন। গাড়ির কোনও পৃথক বৈশিষ্ট্য বা কোন নির্দিষ্টতার মাত্রা আছে কিনা জানার চেষ্টা করুন। গাড়ির ব্রেক, স্পিড কন্ট্রোল, এবং অন্যসব পার্টস সম্পর্কে পরিচিত হয়ে নিতে পারেন তা নাহলে গাড়িকে সহজেভাবে চালাতে পারবেন না

২. ট্রাফিক আইন মেনে চলুনঃ

এক্সপ্রেস হাইওয়ে্তে ট্রাফিক সিস্টেম বা ট্র্যাফিক আইন সাধারণ রাস্তা থেকে ভিন্ন হতে পারে। তাই জন্য এক্সপ্রেস হাইওয়েতে গাড়ি চালানোর আগে ট্রাফিক আইন এবং নিয়মের একটি সুন্দর পরিচিতি পাওয়া আবশ্যক। সকালে অথবা অবসরে এক্সপ্রেস হাইওয়েতে যাওয়ার আগে ট্রাফিক রিপোর্ট চেক করুন এবং যদি সম্ভব হয় সন্ধার সময়ের অবধি গাড়ি চালানোর জন্য প্ল্যান করুন।

৩. সঠিক ড্রাইভিং এটিকেটঃ

এক্সপ্রেস হাইওয়েতে গাড়ি চালাতে আগে, সঠিক ড্রাইভিং এটিকেট অধ্যয়ন করুন। অবশ্যই সঠিক স্পিড মেনে চলুন এবং অন্য গাড়িগুলির সাথে আপনার সঠিক দূরত্ব বজায় রাখুন। এক্সপ্রেস হাইওয়েতে উচ্চ স্পিডে চলার আগে গাড়ির ড্রাইভিংয়ে দক্ষ হাত থাকা জরুরি।

৪. ভালোভাবে গাড়ি চালানোঃ

এক্সপ্রেস হাইওয়েতে গাড়ি চালানোর সময়, সুরক্ষিত অবস্থায় থেকে গাড়ি চালানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। সঠিক নিয়ম মেনে গাড়ি চালানোর দক্ষতা, টার্গেট স্পিড মেনে চলা, এবং শিষ্টাচার মেনে এক্সপ্রেস হাইওয়েতে গাড়ি চালালে আপনি মূল্যবান অভিজ্ঞতা অর্জন করতে পারবেন।

এক্সপ্রেস হাইওয়েতে গাড়ি চালানোর পূর্বপ্রস্তুতি

আপনি যদি পূর্ব প্রস্তুতির নিয়ে এক্সপ্রেস হাইওয়েতে গাড়ি চালান তবে দুর্ঘটনা না হওয়ার সম্ভাবনাই বেশি। ড্রাইভিং সিটে সজাগ থাকুন, সুরক্ষিত ভাবে গাড়ি চালানো চেষ্টা করুন এবং ড্রাইভিং সিটে অধিক অভিজ্ঞতা থাকলেই কেবল মাত্র এক্সপ্রেস হাইওয়েতে গাড়ি নিয়ে বেশি যাত্রায়াত করার কথা ভাবুন। এছাড়াও আরও কিছু বিষয় আছে যা নিম্নে দেওয়া হলোঃ

১. যাত্রা পথে গ্যাস ও ইঞ্জিন চেক করাঃ

এক্সপ্রেস হাইওয়েতে যাওয়ার আগে গ্যাস ও ইঞ্জিনের স্ট্যাটাস পরীক্ষা করা বেশ গুরুত্বপূর্ণ একটি কাজ। যাত্রা শুরু হওয়ার আগে গ্যাস পাম্পে সঠিক পরিমাণে গ্যাস আছে কিনা তা নিশ্চিত করুন। ইঞ্জিন ও গিয়ার চেঞ্জ করার আগে গাড়ির স্ট্যাটাস পরীক্ষা করে নিন। এটি আপনার প্রস্তুতির পথে যাত্রাকে সহজ করবে এবং আপনি যদি কোনও সমস্যার সম্মুখীন হন, তবে তা সহজে সমাধান করতে সাহায্য করবে।

২. এক্সপ্রেস হাইওয়ে রুলস এবং সাইনের জ্ঞানঃ

এক্সপ্রেস হাইওয়েতে গাড়ি চালাতে হলে সুরক্ষার জন্য অবশ্যই এক্সপ্রেস হাইওয়ে রুলস এবং ট্র্যাফিক সাইনের জ্ঞান থাকতে হবে। এটি আপনার যাত্রাকে সুরক্ষিত এবং নমনীয় করতে সাহায্য করবে, কারণ এক্সপ্রেস হাইওয়েতে ড্রাইভিং সিটে আপনার পূর্ণ মনোনিবেশ প্রয়োজন হতে পারে।

৩. এক্সপ্রেস হাইওয়ে পর্যালোচনা করুনঃ

যাত্রা প্রস্তুতির পথে আপনি এক্সপ্রেস হাইওয়েতে যাওয়ার আগে এক্সপ্রেস হাইওয়ে পর্যালোচনা করতে ভুলবেন না। আপনি যেকোন এক্সপ্রেস হাইওয়েতে যাত্রা নির্ধারণ করার আগে ট্রাফিকের পরিস্থিতি, সম্ভাব্য দুর্ঘটনার কারণ, এবং ভবিষ্যতের রোড-ম্যাপ এক্সপ্রেস হাইওয়ে উপযোগী সকল তথ্য পূর্বেই সংগ্রহ করে রাখতে পারেন।

এক্সপ্রেস হাইওয়েতে গাড়ি চালানো প্রতিটি চালকের জন্যেই বড় ধরনের অভিজ্ঞতা হতে পারে এবং এই এক্সপ্রেস হাইওয়েতে গাড়ি চালানোর প্রস্তুতি সঠিকভাবে সম্পন্ন হলে আপনি আপনার ড্রাইভিং স্কিলে বেশ ভালো ধরনের দক্ষতা অর্জন করবেন।

এক্সপ্রেস হাইওয়েতে যেসব জিনিস বর্জন করা উচিত

এক্সপ্রেস হাইওয়েতে যাওয়ার সময়ে কি কি করবেন না, এবং কী কী ভুল করবেন না তা নিয়ে সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ। আসুন সহজেই জেনে নেই কি কি বিষয় ড্রাইভিং সিটে বসে খেয়াল রাখা আবশ্যকঃ

১. ওভারস্পিডিং

এক্সপ্রেস হাইওয়েতে গাড়ি চালাতে সময়ের মধ্যে ওভারস্পিডে গাড়ি ড্রাইভ করা উচিত নয়। এটি যেকোন সময়ে দুর্ঘটনার কারণ হতে পারে এবং যার প্রধান সঠিকভাবে স্পিড কন্ট্রোল করতে না পারা। আপনি যতই দক্ষ ড্রাইভার হন না কেন, স্পিড এর মাত্রায় লাগাম থাকা চাই সবসময়েই। অতিরিক্ত স্পিড আপনার কেবল মাত্র কোন মজা করার বিষয় হতে পারে না। প্রিয়জনের কথা স্মরণে রাখুন। ড্রাইভিং স্পিড নির্দিষ্ট মাত্রায় রাখুন।

২. ড্রাইভিং সিটে টেক্সটিং

গাড়ি চালানোর সময়ে যেকোন ধরনের টেক্সটিং করা সম্পূর্ণভাবে নিষিদ্ধ। এটি জীবনকে ঝুঁকিতে ফেলতে পারে পাশাপাশি পাশের সিটে থাকা অন্য মানুষটির জীবনের অনিশ্চয়তা সৃষ্টি হতে পারে।আপনি অফুরন্ত সময়ের মাঝে আসলেই কি গাড়ি চালানো অবস্থায় টেক্সটিং করা বাধ্যতামূলক কোন ব্যাপার? এই নিয়মটি যে কোন রাস্তার ক্ষেত্রেই প্রযোজ্য। সিটে বসে ফোন ব্যবহারের অভ্যাস পরিহার করুন।

৩. ড্রাইভিং হেলমেট ছাড়া

যদি আপনি এক্সপ্রেস হাইওয়েতে একটি মোটরসাইকেল বা স্কুটার চালান, তবে হেলমেট ব্যবহার করা আপনার জন্য বাধ্যতামূলক। হেলমেট না ব্যবহার করলে দুর্ঘটনা হতে পারে যেকোন সময়েই। সাধারণ নিয়ম অনুসারেও হেলমেট ছাড়া বাইক ব্যবহার আইনত দণ্ডনীয় অপরাধ। তবে এক্সপ্রেস হাইওয়েতে যদি বাইক চালানোর অনুমোদন থেকে থাকে তবে হেলমেট ব্যবহার করুন।

৪. ড্রাইভিং লেইন চেইঞ্জ না করা

এক্সপ্রেস হাইওয়েতে সঠিক ভাবে লেন চেঞ্জ করতে না পারলে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনার হতে পারে। সঠিক নিয়মের মাধ্যমে লেইন চেঞ্জ করতে হলে আগে সঠিকভাবে টার্ন সিগন্যাল ব্যবহার করুন। মনের ইচ্ছে মতোই ড্রাইভিং লেইন পরিবর্তনের অভ্যাস ত্যাগ করুন। নিয়ম মেনে গাড়ি ড্রাইভ করুন।

এক্সপ্রেস হাইওয়েতে গাড়ি চালানো একটি অদ্ভুত অভিজ্ঞতা যা সঠিক প্রস্তুতি ও সতর্কতার সাথে মেনে চলাই শ্রেয়। এই ব্লগটি বোঝানো হয়েছে কীভাবে এক্সপ্রেস হাইওয়েতে সুরক্ষিতভাবে গাড়ি চালাতে হয়। আমরা এক্সপ্রেস হাইওয়েতে আপনার সুস্থ ও সুখী ভ্রমণ কামনা করছি। সুরক্ষিত থাকুন, নিরাপদ হোক আপনার আগামীর প্রতিটি ভ্রমণ!

শখের গাড়ির সকল তথ্য অ্যাপের মাধ্যমে পর্যবেক্ষণ করতে এবং গাড়ির সুরক্ষায় প্রহরী ব্যবহার করতে পারেন। এটি একটি ভেহিক্যাল ট্র্যাকার সার্ভিস (VTS) ডিভাইস যা সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করেছে পাই ল্যাবস বাংলাদেশ লিমিটেড। প্রহরী – ভেহিক্যাল ট্র্যাকিং সিস্টেমে রয়েছে অ্যাপের মাধ্যমে ইঞ্জিন লক/আনলক করার সুবিধা, গাড়ির লাইভ ট্র্যাকিং আপডেট দেখা, এবং ট্রাভেল হিস্টোরি চেক করা সহ আরও অনেক সুবিধা বিস্তারিত জানতে দেখুন প্রহরী প্যাকেজ সমূহ।

    গাড়ির সুরক্ষায় প্রহরী সম্পর্কে জানতে

    Share your vote!


    এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
    • Fascinated
    • Happy
    • Sad
    • Angry
    • Bored
    • Afraid

    মন্তব্যসমূহ

    Scroll to Top