প্রহরী – Vehicle Tracking System (VTS) of Bangladesh

পড়তে লাগবে: 3 মিনিট

জেনে নিন বিভিন্ন কোম্পানির গাড়ির পরিচিতি (পর্ব ২: Toyota Motor)

বিভিন্ন কোম্পানির গাড়ির পরিচিত পর্বে আজ আপনাদের জন্য থাকছে, বিশ্বের নামকরা গাড়ি কোম্পানি টয়োটা মোটরের গাড়ির কথা। টয়োটা মোটর কর্পোরেশন একটি জাপানিজ বহুজাতিক অটোমোটিভ ম্যানুফ্যেকচার। এবং এর হেড কোয়ার্টার হল টোকিও, জাপান। ১৯৩৭ সালে ‘Kiichiro Toyoda’ কোম্পানিটি প্রতিষ্ঠা করেন। যা তিনি তার বাবার টয়োটা কোম্পানির (Toyota Company) অংশ হিসেবে পান। টয়োটা মোটর কর্পোরেশন মূলত পাঁচ ব্র্যান্ডের যানবাহন উৎপন্ন করে থাকে। আর তা হল Toyota brand, Hino, Lexus, Ranz এবং Daihatsu। ২০১৬ সালের অক্টোবরে টয়োটা বিশ্বের পঞ্চম সর্বোচ্চ আয়কারী অটোমোটিভ ম্যানুফ্যেকচার হিসাবে পরিচিতি পায়। এছাড়াও ২০১৬ সালের হিসেব অনুযায়ী  টয়োটা বিশ্বের সব থেকে বড় Manufacturer।

১। Toyota Prius

Toyota Prius একটি পুরোপুরি হাইব্রিড ইলেকট্রিক মাঝারি সাইজের Hatchback, যা পূর্বে কমপ্যাক্ট সেডান নামে পরিচিত ছিল। EPA এবং ‘California Air Resources BoardToyota Prius কে কম ধোয়া উৎপন্নকারী ক্লিন যানবাহন হিসেবে মূল্যায়ন করেছে। ১৯৯৭ সালে এটি প্রথম জাপানে উৎপাদন করা হয়।

 

 

 

২। Toyota Tacoma

Toyota Tacoma একটি পিকআপ ট্র্যাক যেটা আমেরিকাতে ম্যানুফ্যেকচার করা হয়েছে। এটি ১৯৯৫ সাল থেকে উৎপন্ন করা হয়েছে। এটি মোটর ট্রেন্ড ম্যাগাজিনের “Truck of The Year” এ ভূষিত হয় ২০০৫ সালে।

৩। Toyota Corolla

Toyota Corolla ১৯৬৬ সালে প্রথম তৈরি করা হয়। ১৯৭৪ সালের মধ্যে Toyota Corolla এর নাম সেরা বিক্রির তালিকায় উঠে এবং তখন থেকেই এটি ‘Best Selling Car’ হিসেবে চলে আসছে। ১৯৯৭ সালে এটি “Best Selling Nameplate” হিসেবে পরিচিতি পায় ‘Volkswagen Beetle’ কে হারিয়ে।

৪। Toyota FJ Cruiser

Toyota FJ Cruiser একটি Retro স্টাইলের SUV (Sport Utility Vehicle)। এটার ধারণা প্রথম দেখানো হয় ২০০৩ সালের জানুয়ারিতে “North American International Auto Show” তে। এরপর ভোক্তাদের ইতিবাচক সাড়া পাবার পর ২০০৫ সালের জানুয়ারিতে এটি উদ্বোধন করা হয়।

৫। Toyota Camry

Toyota Camry আন্তর্জাতিক ভাবে বিক্রি করা হয় ১৯৮২ সাল থেকে। এবং প্রশস্ততার দিক থেকে Camry কে টয়োটার পর দ্বিতীয় ‘World Car’ বলা হয়।

৬। Toyota Tundra

Toyota Tundra একটি পিকআপ ট্র্যাক যেটি আমেরিকায় তৈরি হতো টয়োটা কোম্পানি দ্বারা। এটি ১৯৯৯ সাল থেকে তৈরি হতো এবং Tundra হচ্ছে প্রথম নর্থ আমেরিকান ফুল সাইজ পিকআপ। আর এটি তৈরি হয়েছে জাপানী কোম্পানি দ্বারা। এটি “North American Truck of The Year” এর জন্য মনোনীত হয়েছিল। এবং মোটর ট্রেন্ড ম্যাগাজিনের ‘Truck of The Year’ হিসেবে ভূষিত হয়েছিল ২০০০ এবং ২০০৮ সালে।

আগের পর্ব দেখতে এখানে ক্লিক করুন

    গাড়ির সুরক্ষায় প্রহরী সম্পর্কে জানতে

    Share your vote!


    এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
    • Fascinated
    • Happy
    • Sad
    • Angry
    • Bored
    • Afraid

    মন্তব্যসমূহ

    Scroll to Top