প্রহরী – Vehicle Tracking System (VTS) of Bangladesh

পড়তে লাগবে: 3 মিনিট

জেনে নিন বিভিন্ন কোম্পানির গাড়ির পরিচিতি (পর্ব-৫: Nissan Motor)

আপনারা যারা বিভিন্ন গাড়ি সম্পর্কে জানতে আগ্রহী, মূলত তাদের জন্যই আমাদের এই গাড়ি কোম্পানি সম্পর্কে ধারাবাহিক সিরিজ। আজকের পর্বে থাকছে “Nissan Motor” এর গাড়ি সম্পর্কে বিশদ বিবরণ।

Nissan Motor Company Ltd’ একটি জাপানিজ বহুজাতিক অটোমোবাইল কোম্পানি, যা সংক্ষেপে ‘Nissan’ নামে পরিচিত। এর হেড কোয়ার্টার জাপানের Yokohama শহরে। ‘Nissan Motor’ এর গাড়িগুলো তার আপন বৈশিষ্ট্যে সমুজ্জ্বল। ২০১৩ সালে এটা ষষ্ঠ বড় অটোমেকার হিসেবে বিশেষ পরিচিতি পেয়েছিল।

 Nissan এর জনপ্রিয় ছয়টি গাড়ি সম্পর্কে জেনে নিই  

  Nissan Altima

Nissan Altima একটি মাঝারি সাইজের গাড়ি। এটা Nissan Motor এর সর্বোচ্চ বিক্রি করা গাড়ি। এর প্রধান প্রতিযোগী হল Toyota এর Camry এবং Honda Accord। ২০১১ সালে আমেরিকাতে দ্বিতীয় সেরা বিক্রিত গাড়ি হিসেবে এটি স্বীকৃতি পায়।

Nissan-370Z   

Nissan-370Z একটি স্পোর্টস কার। Nissan Motor এটা তৈরির ঘোষণা দেয় ২৯ অক্টোবর ২০০৮ সালে। এর প্রথম শো হয় লস্‌ অ্যাঞ্জেলেস্‌ (Los Angeles) শহরের একটি অটো শোতে। এটি নিশান Z কার লাইনের ষষ্ঠ জেনারেশন যা পূর্বে 350Z ছিল।

Nissan Cube

Nissan Cube একটি মিনি MPV কার। এর উৎপাদন শুরু হয় ১৯৯৮ সালে। এই গাড়িটি প্রথমে জাপানে উৎপাদন করা হতো। পরবর্তীতে ২০০৯ সাল থেকে এটা North America এবং European মার্কেটে আসে। যদিওবা ২০১১ সাল থেকে ইউরোপে এর বিক্রি পুরোপুরি বন্ধ করে দেয়া হয়। এই গাড়ি ভারি পণ্য বহন করার মত করে তৈরি করা হয়েছে। একে ‘Nissan March Hatchback’ এর বিকল্প হিসেবে ধরা হয়।

৪। Nissan Rogue    

Nissan Rogue একটি মাঝারি সাইজের SUV। ২০০৭ সালের অক্টোবর মাসে এর উৎপাদন করা হয়। এটা হচ্ছে নর্থ আমেরিকান ভার্সন। আমেরিকা এবং জাপানে এটি ‘Dualis’ নামে পরিচিত। ২০০৭ সালের জানুয়ারি মাসে নর্থ আমেরিকান অটো শোতে এই গাড়িটি উদ্বোধন করা হয়।

৫। Nissan Sentra    

Nissan Sentra একটি কমপ্যাক্ট কার। ২০০৬ সাল পর্যন্ত এটা Nissan Sunny এর এক্সপোর্ট ভার্সন ছিল। ২০০৩ সালে এটি জাপানিজ Sylphy এর Rebadged এক্সপোর্ট ভার্সন হয়। Nissan Sentra এর নেমপ্লেট জাপানে ব্যবহার করা হয় না।

৬। Nissan Quest

Nissan Quest একটি মিনিভ্যান। Nissan Motor ১৯৯২ সাল থেকে এটি উৎপন্ন করে। এখন এর চতুর্থ জেনারেশন চলছে। প্রথম দুই জেনারেশন হল Ford এর সাথে জয়েন্ট Venture এ কাজ করেছিল, যা মার্কেটে ছাড়া হয়েছিলো ‘Rebadged Variant’ হিসেবে। এদের উদ্বোধন হয়েছিলো ১৯৯২ সালে “North American International Auto Show” তে।

১ম পর্ব দেখতে এখানে ক্লিক করুন

২য় পর্ব দেখতে এখানে ক্লিক করুন

৩য় পর্ব দেখতে এখানে ক্লিক করুন

৪র্থ পর্ব দেখতে এখানে ক্লিক করুন

তথ্যসূত্র:

১। https://www.youtube.com/watch?v=KqK46Q5JLvg

২।https://www.express.co.uk/life-style/cars/762841/Nissan-Micra-2017-review-new-price-specs-hatchback

৩। https://www.carsguide.com.au/nissan/dualis

    গাড়ির সুরক্ষায় প্রহরী সম্পর্কে জানতে

    Share your vote!


    এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
    • Fascinated
    • Happy
    • Sad
    • Angry
    • Bored
    • Afraid

    মন্তব্যসমূহ

    Scroll to Top