প্রহরী জিপিএস ট্র্যাকার

পড়তে লাগবে: 3 মিনিট

নিজ হাতে গাড়ি ধুয়ে (Car Wash) পরিষ্কার করুন, প্রিয় গাড়িটি যত্নে রাখুন!

আপনার প্রিয় গাড়িটির যত্ন আপনি নিজেই নিতে পারেন। এক্ষেত্রে নিজ হাতে গাড়ি ধোয়াটা (Car Wash) অনেক আনন্দদায়ক একটা কাজ। এটা একদিক দিয়ে আপনার খরচ অনেকটাই কমিয়ে দিবে। আপনার গাড়ির সাইজ অনুযায়ী এক থেকে দুই ঘণ্টার মাঝেই তা ভালভাবে ধুয়ে ফেলতে পারবেন। আর বাণিজ্যিকভাবে গাড়ি পরিষ্কার করতে বিভিন্ন ক্ষতিকর পদার্থ ব্যবহার করা হয়। যা  আপনার গাড়ির পেইন্টকে ড্যামেজ করে দিতে পারে।

কীভাবে আপনার গাড়িটি ধুয়ে (Car Wash) পরিষ্কার করবেন? দেখে নিন

১।  সরাসরি  সূর্যের  আলো  থেকে  দূরে  রাখুন    

সরাসরি সূর্যের আলোতে থাকলে গাড়ি গরম হয়ে যাবে। এতে পানি দ্রুত বাষ্পীভূত  হবে, যা গাড়ি পরিষ্কার করাটা কঠিন করে  ফেলবে। সুতরাং গাড়িকে সরাসরি সূর্যের আলো থেকে দূরে রাখুন। এছাড়াও ধোয়ার আগে গাড়ির সবগুলো জানালা বন্ধ করতে হবে। এবং এন্টেনাকে রেট্রাক্ট  করতে  হবে। যাতে ভিতরে পানি না ঢুকে কিংবা এন্টেনা ভেঙে না যায়।

এই গরমে গাড়িতে চড়বেন আরামে (শেষ পর্ব)

২। গাড়ি ধোয়ার উপকরণ সংগ্রহ করুন   

আগে থেকেই গাড়ি পরিষ্কারক দ্রব্য জোগাড় করে রাখুন। গাড়ি ধুতে কার-ওয়াশ  ডিটারজেন্ট, তিনটা বালতি, একটা পাইপ, তোয়ালে, বড় স্পঞ্জ, ব্রাশ, যথেষ্ট পরিমাণ পানি প্রভৃতি লাগবে। আপনার গায়ে সাবান, পানি এবং ময়লা লাগতে পারে সুতরাং সে অনুযায়ী পোষাক পরুন।

৩। পানি ডিটারজেন্ট সঠিক অনুপাতে মেশান

গাড়ি ধোয়ার (Car Wash) জন্য নির্দিষ্ট ডিটারজেন্ট স্থানীয় খুচরা অটো-পার্টসের দোকানে পাবেন। ম্যানুফ্যাকচারারে দেয়া নির্দেশাবলী অনুযায়ী দুই বালতিতে পানি ও ডিটারজেন্ট সঠিক অনুপাতে মেশাতে হবে। আরেকটা বালতি শুধুমাত্র পানি দিয়ে ভর্তি করুন। এটা হবে আপনার Rinsing বালতি আর এটা এক বালতিই যথেষ্ট।

৪। গাড়ি পানি দিয়ে ভিজিয়ে দিন 

পাইপ দিয়ে গাড়িতে এমনভাবে পানি দিন যাতে ময়লাগুলো নরম হয়ে যায়। ফলে গাড়ি ধুতে সুবিধা হবে। আর পাইপ দিয়ে পানির লক্ষ্য নিচের দিকে রাখতে হবে। তা না হলে পানি গাড়ির ভিতরে ঢুকে যেতে পারে।

বড় ধরনের MITT ব্যবহার করুন

গাড়ি ধুতে (Car Wash) বড় ধরনের MITT ব্যবহার করুন। ব্যবহার করার আগে এটা সাবান পানিতে ডুবিয়ে রাখুন। এছাড়াও ওয়াশ Mitt-টা  নিয়মিত  পানি দিয়ে ধুয়ে  নিবেন। এতে গাড়ির পেইন্ট ভালো থাকবে। আর গাড়ির বডিতে ব্রাশ ইউজ করা উচিত  না। কারণ এতে দাগ পড়ে যেতে পারে।

বিভিন্ন পার্ট ধরে ধরে পরিষ্কার করুন  

গাড়ির বিভিন্ন পার্ট ধরে ধরে ওয়াশ করুন। বিশেষ করে উপরের পার্টগুলো থেকে আগে শুরু করুন। আস্তে আস্তে অন্যান্য পার্টগুলো পরিষ্কার করুন। গাড়ির এক পার্ট থেকে  আরেক পার্ট ধুয়ে ফেলার সময় গাড়িতে নিয়মিত পানি দিয়ে ভেজা রাখুন।

পাখির  বিষ্ঠা  বা  জাতীয়  ময়লা  আগেই  তুলে  ফেলুন  

গাড়ি ধোয়ার (Car Wash) আগে একটু খেয়াল করে দেখুন যে, কোন শুকনো ময়লা গাড়িতে লেগে রয়েছে কিনা। আর সেক্ষেত্রে পাখির বিষ্ঠা কিংবা শুকনো ময়লাগুলো আগেই পরিষ্কার করুন। এগুলো পানি দেয়ার আগেই তুলে ফেলতে চেষ্টা করুন। তাহলে গাড়ি ধুতে সুবিধা হবে এবং কোন দাগও পড়বে না।

গাড়ির নিচের অংশ পরে পরিষ্কার করুন  

গাড়ির  নিচের  অংশ সবথেকে পরে ধোয়ার জন্য রাখুন। এটা গাড়ির সবচেয়ে নোংরা অংশ, যা ওয়াশ Mitt-কে নষ্ট করে দেবে। আর ধোয়ার শেষের দিকে পাইপ দিয়ে গাড়ির নিচে বিভিন্ন অ্যাঙ্গেল থেকে পানি দিয়ে পরিষ্কার করুন।

গাড়ি ভালভাবে মুছে ফেলুন     

গাড়ি ধোয়া (Car Wash) হয়ে গেলে একাধিক তোয়ালে দিয়ে গাড়ি ভালভাবে মুছে ফেলুন। এমনভাবে মুছে ফেলুন, যাতে গাড়িতে কোন পানি জমে না থাকে। আর গাড়ির টায়ার পরিষ্কার করতে প্লাস্টিকের ব্রাশ ব্যবহার করুন। পরবর্তীতে Wax দিয়ে শুকনো গাড়িটা পলিশ করুন। এটা একাধিক বার করতে হতে পারে। Wax গাড়িকে সূর্যের আলো থেকে রক্ষা  করে।

১০ জং ফেলে দিয়ে পেইন্ট করুন   

গাড়ির জং পরিষ্কার বা উঠিয়ে ফেলতে নানা পদ্ধতি ব্যবহার করা হয়ে থাকে। আর জং ঠিকভাবে উঠিয়ে ফেলুন। তা না হলে গাড়ির বড় ধরনের ক্ষতি হতে পারে। এছাড়াও Water Repellent জাতীয় পদার্থ পরিষ্কার, শুকনো গ্লাসে লাগান। এবং এতে গ্লাসের  Visibility  বেড়ে যাবে।

গাড়িতে পড়া মরিচা দূর করার সহজ ৭টি কৌশল

আপনার শখের গাড়িটির নিয়মিত যত্ন নিন এবং পরিষ্কার রাখুন। দেখবেন আপনার পুরনো গাড়িটি নতুন গাড়ির মতোই চকচক করবে।

    গাড়ির সুরক্ষায় প্রহরী সম্পর্কে জানতে

    Share your vote!


    এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
    • Fascinated
    • Happy
    • Sad
    • Angry
    • Bored
    • Afraid

    মন্তব্যসমূহ

    Scroll to Top