প্রহরী জিপিএস ট্র্যাকার

পড়তে লাগবে: 3 মিনিট

আপনার সিএনজি চালিত গাড়িটি টাইম বোমায় পরিণত হচ্ছে না তো!

বর্তমানে সারা বিশ্বে সিএনজি চালিত গাড়ি বা কমপ্রেসড ন্যাচারাল গ্যাস গাড়ির জ্বালানি হিসেবে বেশ জনপ্রিয়। সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব বিধায় এই গ্যাসের জনপ্রিয়তা বেড়েছে। বাংলাদেশে ২০০৫ সাল থেকে গাড়িতে সিএনজি ব্যবহার শুরু হয়। কিন্তু অপরদিকে গাড়িতে সিলিন্ডারে করে জ্বালানি হিসেবে ব্যবহার করা এই সিএনজি গ্যাস অনেক ক্ষেত্রেই বিপজ্জনক হয়ে উঠতে পারে। অনিরাপদ, অপরীক্ষিত সিলিন্ডারে সিএনজিকে জ্বালানি হিসেবে ব্যবহার করলে, একটু উনিশ-বিশের কারণে তা বিস্ফোরিত হতে পারে। অতএব গাড়িতে সিএনজি ব্যবহার করার পর এর রক্ষণাবেক্ষণ এবং নিয়মিত পরীক্ষণ জরুরী। নতুবা আপনার সিএনজি চালিত গাড়িটি সময়ের সাথে সাথে একটা টাইম বোমায় পরিণত হতে পারে। যেকোনো সময়ে বিস্ফোরিত হয়ে ঘটতে পারে দুর্ঘটনা। ডেকে আনতে পারে মৃত্যু।

আসুন জেনে নেয়া যাক সিএনজি চলিত গাড়ির ক্ষেত্রে দুর্ঘটনা এড়াতে কী কী করনীয়-

১. মানসম্পন্ন সিলিন্ডারের ছাড়পত্র গ্রহণ

কোন গাড়িকে সিএনজি তে রূপান্তর করতে হলে, তাতে গ্যাস সিলিন্ডার ব্যবহার করা হয়ে থাকে। গাড়িকে সিএনজি তে রূপান্তরের আগে ব্যবহৃত গ্যাস সিলিন্ডার উৎপাদনকারীর কাছ থেকে সিলিন্ডারের জন্য প্রয়োজনীয় ছাড়পত্র বা সার্টিফিকেট সংগ্রহ করবেন। এরপর গাড়িতে সিলিন্ডার বসিয়ে যখন সিএনজি তে রূপান্তর করা হয়ে গেলে, সিএনজি রুপান্তরকারি কেন্দ্র বা সিএনজি কনভার্শন সেন্টার থেকেও সিলিন্ডার সংক্রান্ত একটি ছারপত্র দেয়। সেটিও সংরক্ষণ করতে হবে। এই ছাড়পত্রগুলো থাকলে সিলিন্ডারের মান নিয়ে কোন ভয় থাকবে না।

২. সিলিন্ডারের যন্ত্রাংশ মানসম্পন্ন কিনা দেখে নিন

শুধু সিলিন্ডারের মান নিশ্চিত করলেই হবে না। গাড়িকে সিএনজি তে রূপান্তর করার জন্য সিলিন্ডারের সাথে আরো কিছু যন্ত্রাংশ দরকার পড়ে। সেসব যন্ত্রাংশ মান সম্পন্ন কিনা তাও যাচাই বাছাই করার দরকার আছে। কিন্তু সেসব যন্ত্রাংশের মান কীভাবে যাচাই করবেন? ইন্টারনেটের এই যুগে ঘরে বসেই মানসম্পন্ন যন্ত্রাংশের খোজ করা যায়। ভাল কোম্পানির টেকশই যন্ত্রাংশ ব্যবহার করলে সেটি গাড়ির জন্য ভাল।

৩. প্রতি পাঁচ বছরে একবার সিলিন্ডার রি-টেস্ট

গাড়িতে একবার সিলিন্ডার বসিয়ে দেয়া হলে, এরপর আর সেটির তেমন কোন নিয়মিত দেখভাল অনেকেই করে না সাধারণত। মানসম্পন্ন সিলিন্ডার ব্যবহার করে থাকলে, একবার সিলিন্ডার বসানো হয়ে গেলে তা অনায়াসে ৫ বছর ব্যবহার করার মতো উপযোগী থাকে। তাই গাড়ি সিএনজিতে রূপান্তর হয়ে যাওয়ার পর প্রতি ৫ বছরে একবার সিলিন্টার রি-টেস্টিং করানো প্রয়োজন। কারণ এতে করে সিলিন্ডারের কোন ত্রুটি, যন্ত্রাংশের ত্রুটি এবং সঠিক অবস্থানে বহাল আছে কিনা জান যায়।

৪. দাহ্য পদার্থ থেকে দূরে রাখুন

সিএনজি চলিত গাড়ির সিলিন্ডারে যে গ্যাস ব্যবহার করা হয়ে থাকে, তা মূলত মিথেন গ্যাস। মিথেন একটি দাহ্য গ্যাস। সামান্য আগুনের সংস্পর্শে এলে এটি জ্বলে ওঠে। তাই গাড়ির ভেতর ধুমপান এবং দাহ্য পদার্থ পরিবহণ থেকে বিরত থাকুন।

৫. অধিক চাপ থেকে মুক্ত রাখুন

সম্প্রতি চকবাজারে অগ্নিকান্ডের সূত্রপাতের সাথে গাড়ির গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ জড়িত আছে বলে জানা গিয়েছে। গাড়ির উপরে ট্রান্সফর্মার পড়ে গিয়ে চাপ এবং তাপের ফলে সিলিন্ডার বিস্ফোরণ ঘটে এবং সেখান থেকে আগুন ছড়িয়ে পড়েছে। অর্থাৎ গাড়ির সিলিন্ডারের উপর যেন চাপ না পড়ে সেদিকে খেয়াল রাখতে হবে। সিএনজি স্টেশনে গ্যাস রিফিল করার সময়েও সিলিন্ডারে গ্যাসের চাপ দেয়া হয়ে। গ্যাস নেবার সময় নিরাপত্তা নিশ্চিত করতে গাড়ি থেকে নেমে নিরাপদ দূরত্বে অবস্থান করবেন।

কেন সিলিন্ডার পরীক্ষণ এত জরুরী?

সিএনজি চালিত গাড়িতে গ্যাস সিলিন্ডারের বিস্ফোরণের কারণে দুর্ঘটনা যেন না ঘটে সেজন্যই এই সিলিন্ডার পরীক্ষণ জরুরী। আরপিজিসিএল এর সমীক্ষা অনুসারে ২০০৫ থেকে ২০১৭ পর্যন্ত , ২০১৩ এবং ২০১৫ সাল ছাড়া প্রতি বছরেই সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিপদ তো আর বলে কয়ে আসে না। দুর্ভাগ্যক্রমে আপনার গাড়ির সিলিন্ডারটিও কিন্তু বিস্ফোরিত হতে পারে ত্রুটির কারণে।এরকম অনাকাঙ্ক্ষিত কোন ঘটনা যেন না ঘটে সেই ব্যাপারে সতর্ক থাকার জন্যই গাড়ির সিলিন্ডার রিটেস্টিং খুবই জরুরী।

গাড়ির সিলিন্ডার রিটেস্টিং করানো হলে সিলিন্ডার বিস্ফোরণ এড়ানো যাবে। কিন্তু গাড়ি চালাতে গেলে আরও অনেক রকমের ঝামেলা পোহাতে হয়। যেমন ওভার স্পিডিং, গাড়ি চুরির ভয়, আরো অনেক। গাড়ি নিয়ে টেনশনের শেষ নেই, আর টেনশন থকে মুক্তি দিতে রয়েছে ভেইকেল ট্র্যাকিং সার্ভিস প্রহরী। গাড়ি গ্যাস চলিত না হলে তো আছে তেল চুরির টেনশন। এই টেনশন থেকেও মুক্তি দিবে প্রহরীর ফুয়েল মনিটরিং সিস্টেম।

    গাড়ির সুরক্ষায় প্রহরী সম্পর্কে জানতে

    Share your vote!


    এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
    • Fascinated
    • Happy
    • Sad
    • Angry
    • Bored
    • Afraid

    মন্তব্যসমূহ

    Scroll to Top