বুগাত্তি ভেরন এর ইতিহাস

যুগে যুগে পৃথিবীতে নতুন কিছুর আবির্ভাব ঘটে পৃথিবীকে দিয়েছে পরিবর্তনের রুপ। একেক প্রেক্ষাপটে একেক ধরণের মাত্রা যোগ করে মানুষকে তাক লাগিয়ে দেয় এই পৃথিবীর মানুষই। আর তেমনই একটি মাত্রা হলো বুগাত্তি ভেরন । নাম শুনে থাকবেন হয়তো; কারণ এর শীর্ষ গতির গাড়ি ভেরন ১৬.৪ সুপার স্পোর্ট, তার পারফরম্যান্স দিয়ে বিশেষজ্ঞদের এবং গাড়ির অনুরাগীদের চমকে দিয়েছিলো। গতি এবং শৈলীর অপর নাম বুগাত্তি ব্র্যান্ড। পৃথিবীর সবচেয়ে দ্রুততম গাড়ি বুগাত্তি ভেরন সুপার স্পোর্ট। সুপার স্পোর্টস কার আকাশে তারকা হিসেবে উজ্জ্বল হয়ে উঠেছে। বুগাত্তি ভেরন বিবিসি টেলিভিশন প্রোগ্রাম Top Gear এ ২০০০-২০০৯ এ Car of the Decade and best Car award নাম করণ পায়।

বুগাত্তি ভেরন প্রতিষ্ঠা 

ব্র্যান্ডটি ১১১ বছর আগে অর্থাৎ ১৯০৯ সালে জিন এবং ইটো বুগোটি দ্বারা প্রতিষ্ঠিত হয়। ব্যান্ডটি প্রাথমিক ভাবে গাড়ি এবং ট্রাক উভয়ের জন্য সেই সময়ের অন্যান্য মেশিনের চাইতে গ্রহণযোগ্য ও উন্নত অটোমবাইল মেশিন তৈরির প্রতিশ্রুতি দেখিয়েছিলো ।

জনপ্রিয় এবং বিখ্যাত বুগাত্তি ভেরন ১৬.৪

১৯২৯ সালে উইলিয়াম গ্রোভার, বুগাত্তি ৩৫ বি তে প্রথমবারের মতো অনুষ্ঠিত মোনাকো গ্রান্ড প্রিক্স জিতেছিলেন, এবং ব্র্যান্ডটি তার নামে আরো দুটি লে মেনস জয়ের খেতাব রচিত আছে ইতিহাসের পাতায়।

এই রমরমা সময় খুব বেশি দিন টিকেনি, সংস্থাটির প্রতিষ্ঠাতা ইটোর এবং জিন বুগোটির মৃত্যুর পর তা আর্থিক সংকটে পড়ে।

পুনুরুদ্ধার 

ইতালীয় উদ্যোক্তা রোমানো আরটিওলি বুগাত্তিকে পুনরুদ্ধার করেন এবং ১৯৮৭ সাল পর্যন্ত বিমানের পার্টস অংশ উৎপাদন করে। EB110GT উৎপাদন শুরুর ঠিক আগে ১৯৯০ সালে ব্র্যান্ডের বিখ্যাত মোডেনা কারখানাটি চালু হয়েছিলো। সুপারকারের সাথে সাফল্য থাকা সত্ত্বেও আর্থিক অবস্থা খারাপের কারণে আবারও ১৯৯৫ সালে এর কাজ বন্ধের দিকে এগিয়ে যায় ভক্সওয়াগেন নামে শুরু হওয়ার মাত্র কয়েক বছর আগে।

১৯৯৮ সালে ভক্সওয়াগেন বুগাত্তি লোগো এবং ব্যবসার নাম বুগাত্তি অটোমোবাইলস এস,এ,এস ব্যবহারের অধিকার অর্জন করে। পূর্ববর্তী মালিকার অধীনে EB.110 মডেলের গাড়িটি সফলতা অর্জন করায়,গাড়ি  প্রস্তুতকারক দ্রুত কনসেপ্ট গাড়িএ সিরিজ প্রকাশ করেছিলেন যার প্রযুক্তিগত অগ্রগতির রুপ দেখাযায় আজকের ভাইরন ১৬.৪ এ।

বুগাত্তি ভেরন ই বি ১১০

অক্টোবর ১৯৯৮ এবং সেপ্টেম্বর ১৯৯৯ এর মধ্যে বুগাত্তি এনেছিলো জিগিয়ারো ডিজাইনের কনসেপ্ট যার প্রতিটি ফোর হুইল ড্রাইভ স্থায়ী এবং ভক্সওয়াগন ডিজাইন যুক্ত W18 ইঞ্জিন দ্বারা পরিচালিত।

এগিয়ে যাওয়া

বুগাত্তির প্রথম দুই দরজার গাড়ি; ১৯৯৮ এর প্যারিস মোটর শোতে প্রদর্শন হয়েছিলো, পরের গাড়ি EB218 যা চার দরজার এবং এটি প্রদর্শিত হয়েছিলো ১৯৯৯ এর জেনেভা মোটর শোতে। তৃতীয় গাড়িটি 18/3 Chirion একটি মিডল ইঞ্জিন স্পোর্টস গাড়ি ছিলো যা ১৯৯৯ এর ফ্রাঙ্কফুর্টের আন্তজার্তিক মোটর শোতে প্রদর্শন হয়েছিলো।

অক্টোবর ১৯৯৯ সালে বুগাত্তি টোকিও মোটর শোতে একটি চতুর্থ কনসেপ্ট গাড়ির উন্মোচন করেন। ২০০০ সালে ডেট্রয়েট জেনেভা এবং প্যারিসের মোটর শোতে একটি পরিবর্তিত EB Veyron 16/4 প্রদর্শিত হয়েছিলো। পূর্বের চারটি কনসেপ্ট কারের তিন ব্যাঙ্কের W18 ইঞ্জিনের পরিবর্তে EB 16/4 তে ভেরনের চার ব্যাঙ্কের W16 ইঞ্জিন বসানো হয়েছিলো।

বুগাত্তি চিরন ই বি ১৮/৩

Veyron EB. 16/4 নাম করণ করা হয়েছে বুগাত্তি ডেভেলাপমেন্ট প্রকৌশলী পিয়োর ভেরনের নাম অনুসারে। তিনি এ সংস্থার রেস চালক ও ছিলেন। ভেরনকে তার সময়ের দ্রুততম সুপার স্পোর্টস কার হিসেবে চিহ্নিত করা হয়। EB বলতে বোঝায় বুগাত্তির প্রতিষ্ঠাতা Etore Bugatti এবং 16.4 বোঝায় ইঞ্জিনের ষোলোটি সিলিন্ডার এবং টার্বোচার্জারকে।

এবার আমরা জানবো কে এই ভেরন,যার নাম অনুসারে ব্র্যান্ডটির সবচেয়ে সুপার ফাস্ট কারের নাম করণ করা হয়েছে!

কে ছিলেন বুগাত্তি ভেরনের এই ভেরন?

সময়ের প্রয়োজনে কোনো এক ব্যক্তিও রুপ পায় প্রতিষ্ঠানে। পৃথিবীতে কখন কি হয় তা কি আর বলা যায়, ভেরন ও হয়তো কখনো কল্পনা করেনি, তার নাম পৃথিবীতে দ্রুত গতির মতো ছড়িয়ে পড়বে। দ্রুত গতির সমার্থক হিসেবে তার নাম আজ বিস্তৃত সারাবিশ্বে। কোনো একটি কীর্তির জেরেই মানুষ টিকে যায় যুগ যুগ ধরে। ভেরনের কথাই ধরা যাক, নিজের নাম নিজের অজান্তেই রেখে গেছেন। বুগাত্তি ১৯২০ এবং ১৯৩০ এর দশকে পৃথিবীর সেরা রেসিং ড্রাইভারদের নিয়োগ করেছিলেন তাদের ব্র্যান্ডে,তাদের মধ্যে ইতালিয়ান আচিলি ভার্জি,ফরাসী জ্যান পিয়ের এবং মোনেগ্যাসেক লুই চিরন ছিলেন।

এই জিনিসটি একটু অদ্ভূত যে, ১৯৩০ এর দশকে নিযুক্ত একজন কার রেসিং চালকের নামে তাবৎ দুনিয়ার শক্তিশালী সুপারকারটির নামকরন বেছে নিয়েছে। পিয়েরে ভেরন ১৯৩৯ সালে লে মেনসকে জিতালেও কিন্তু তিনি কখনোই প্রথম সারির চালক ছিলেন না।

রেসার পিয়েরে ভেরন

মোলশিমের বোগাত্তায় কাজ করার আগে তিনি গ্র্যান্ড প্রিক্স থেকে একধাপ নিচে ভুয়েটি রেসে গাড়ি চালিয়ে তার ক্যারিয়ার শুরু করে ছিলেন। তিনি 1.5 লিটারে 51A ভুয়েরেট রেসে বুগাত্তির নিয়মিত ওয়ার্কস চালক হয়ে ছিলেন। ১৯৩৩ সালে তিনি খুব সফল ছিলেন, তবে ইংরেজি ERA থেকে কঠোর প্রতিযোগিতার আগমন দ্রুততম ম্যাসেরাতিস বুড়ো বয়সী বুগাত্তিকে বর্জন করলেন। তারপরে তিনি স্পোর্টস কার ইভেন্টগুলিতে মাঝে মধ্যে গাড়ি চালিয়েছিলেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ভেরন ফরাসী প্রতিরোধের সদস্য হিসেবে ক্রোকস ডি গুয়েরে জিতেছিলেন। তিনি ১৯৭৬ সালে ইহলোক ত্যাগ করেন।

গাড়ির সুরক্ষায় প্রহরী সম্পর্কে জানতে

এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

মন্তব্যসমূহ


footer-svg