কিউপে এবং সেডান : এদের মধ্যে পার্থক্যটা কোথায়?

কিউপে এবং সেডান! যদি প্রশ্ন করা হয় কিউপে এবং সেডানের মধ্যে পার্থক্য কী? তাহলে অধিকাংশ মানুষই উত্তর দিবে খুব সহজ ভাবে- একটি সেডানের চার দরজা এবং একটি কিউপের দুই দরজা! আসলেই প্রশ্ন জাগে, গাড়ি নির্মাতারা কীভাবে সংজ্ঞায়িত করেছেন কিউপে এবং সেডানকে? এটার উত্তর কি খুব সহজ! সম্প্রতি বছর গুলোতে এ নিয়ে কনফিউশন আরো বাড়ছে। গাড়ি নির্মাতারা চেষ্টা করছে কিছু গাড়িকে চার দরজার কিউপে ডাকে, গাড়িকে আলাদা করতে।

যখন গাড়ি নির্মাতারা কিউপে এবং সেডান উভয় সরবরাহ করে তখন উভয়ের বডি স্টাইল একই স্ট্যান্ডার্ডের আসে! সাধারন ভাবে কিউপে এবং সেডানের বডি স্টাইল এবং ফিচার একই ধরনের, তবে কিছু ক্ষেত্রে বৈচিত্রতা দেখা দেয়! একটি পার্থক্য হলো কিউপের আসনগুলি মান সম্মত কাপড়ের আর সেডান বিকল্প হিসেবে দেয় চামড়া!

এ ছাড়াও কিউপেতে পাওয়া যাবে 3.8 l ইঞ্জিন, সিক্সস্পিড ম্যানুয়েল ট্রান্সমিশন,আর সেডানে পাওয়া যাবে 3.8l ইঞ্জিন বা বড় 5.0l ইঞ্জিন এবং স্বয়ংক্রিয় অটোমেটিক ট্রান্সমিশন।

এবার আমরা জানবো কিউপে এবং সেডান কী?

কিউপে কী? :

কিউপের সন্ধান আসলে কার জন্য? আর্থিক দিক দিয়ে যাদের তেমন কোন ঝামেলা নেই, এবং যাদের পরিবার ছোট তাদের জন্যই মূলত এই দুই দরজার কিউপে বানানো হয়েছিল। প্রথম কিউপে বানানো হয়েছিলো ১৮ শতকে, যখন গাড়ী চালকরা ঐতিহ্যবাহী কোচের নকশা গুলো ছোট করে, দুই সিটের গাড়ি নানাতো যা তখনকার সময়ে ভ্রমণে বিলাসে বা স্পোর্টস লুল আনতে সাহায্য করে। ১৯৬০ এর দশকে কিউপে গাড়ির জনপ্রিয়তা বাড়তে থাকে।

কিছুদিন পরেই কিউপে নিয়ে এই ধারণা অস্পষ্ট হতে শুরু করলো, কারন নির্মাতারা কিউপের স্পোর্টি লুক রেখে ২+২= ৪ সিটের বডি স্টাইল তৈরি করতে পেছনের কালি যায়গা কমিয়ে ফেলে। যেগুলোতে একটি ছোট স্ল্যাক, ঢালু রুফ লাইন, দুটি দরজা এবং সামনে দুটি কার্যকরী আসন পাশাপাশি পিছনে দুটি ছোট আসন রয়েছে। অতি সম্প্রতি সময়ে অটো প্রস্তুত কারকরা তাদের সেডান লাইন আপের স্পোর্টি ভেরিয়েন্ট কিউপের সংজ্ঞা প্রয়োগ করতে শুরু করেছে। ফলস্বরুপ কিউপে শব্দটি নির্মাতাদের কাছে আরো জনপ্রিয় হয়ে উঠেছে। অটোমেকাররা হোন্ডা সিডিকের মতো গাড়িতে একই মডেল লাইন ব্যবহার করে একটি কিউপে এবং সেডান উভয়ই বানাচ্ছে। সম্প্রতি বছর গুলিতে কিউপের যানবাহনগুলি স্পষ্টভাবে আলাদা সংজ্ঞায়িত করা তাই চ্যালেঞ্জিং হয়ে উঠেছে।

সেডান কী? :

সেডান প্রথমে বাজারে আসে Renault কোম্পানির মাধ্যমে। এটি দুটি করে ২ রো সীট এবং চারটি দরজা। পেছনে আরেকটু কেবিন স্পেসও থাকে। এটি বর্তমান বাজারে জনপ্রিয় গাড়ি শৈলী হিসেবে বিবেচিত হচ্ছে। এটি প্রথম বিক্রি হয়েছিলো ১৯২৬ সালে।

তারপর অন্য গাড়ি কোম্পানিও এই স্টাইল এবং বৈশিষ্ট্য অনুসরণ করে কিছু বছর ধরে সেডান তৈরি করতে শুরু করে। সেডানের দুই অতিরিক্ত দরজা থাকার পরেও ,আধুনিক সেডানে কিউপের তুলনায় একটি দীর্ঘ হুইল বেজ থাকে। বেশির ভাগ সেডানে Rear beanch সিটে তিনজন প্রাপ্ত বয়স্ক বসতে পারেন খুব ভালো ভাবে। আর পেছনে একটা কার্গো স্পেসও থাকে যা ট্যূর এবং অন্যান্য সড়ক ভ্রমনের জন্য টয়োটা ক্যামেরার মত সেডানকেও আদর্শ গাড়ি করে তোলে।

কিউপে এবং সেডানের মধ্যে পার্থক্য :

আপনি কি পার্থক্য জানেন কিউপে এবং সেডানের? কিউপে এবং সেডানের পার্থক্য জেনে আপনি বিভিন্ন বডি মূল স্টাইল সম্পর্কে জানার সময় বাঁচাতে পারবেন।

পারফরম্যান্স :

কিউপের ছোট হুইলবেজ এবং লাইটার কার্ব ওজন স্বাভাবিক ভাবেই এই গাড়ির সামগ্রিক কর্মক্ষমতা বাড়ায়। উদাহরন স্বরুপ তাৎক্ষনিক ভাবে গাড়ির পারফরম্যান্স এর ক্ষেত্রে গাড়ী কয়েক শত পাউন্ড কম হলেই ভালো ।

সেডান স্বভাবতই ভারী, কিন্তু তার ঐচ্ছিক ইঞ্জিন আপগ্রেড অতিরিক্ত ওজনের জন্য ক্ষতিপূরন, যেমন আপনি নিসাম আলটিমা উপর পাবেন। আপনি যদি অতিরিক্ত শক্তি খুঁজেন একটি চার সিলিন্ডার মডেলের উপর একটি বড় V6 নির্বাচন করা সম্ভব।

বাহিরের স্টাইল :

একটি কিউপের দুই দরজা অপসারন করে এর স্টাইলে একটি নাটকীয় পরিবর্তন আনা যাবে এবং এই পরিবর্তন এটিকে স্পোর্টিয়ার এর মত দেখাবে। বডির উইন্ডো ফ্রেম উল্লেখযোগ্য দৈঘ্যের পরিবর্তনের জন্য সামঞ্জস্য করে। ফলাফল স্বরুপ লম্বা দরজা এবং পিছন জানলা। লম্বা দরজা দেখতে ভালো কিন্তু ছোট পার্কিং এর জন্য চ্যালেঞ্জিং।

অনেক সেডান চার দরজা ব্যাতীত স্পোর্টস কার। অবশ্যই এটি দেখতে বিলাস বহুল। ছোট দরজা গুলো গাড়ির ভেতর প্রবেশ আনন্দ দায়ক এবং সহজ করে তোলে যাত্রীদের জন্য। দরজা এবং জানলার স্তরের পরিবর্তন গুলো আরো বেশি পার্শ্ব প্রোফাইল চেহারা তৈরি করতে সহায়তা করে।

অভ্যন্তরীন আরাম :

কিউপে পেছনের সীট বসার জায়গা মডেলে মডেলে বিভিন্ন রকম হয়ে থাকে।কিছু গাড়ি যেমন Hyundai Genesis এ ছোট ব্যাকসীট এ পেছনের যাত্রীদের জন্য আরাম দায়ক উপযোগী কম লেগ রুম সত্ত্বেও। পেছনের আসন একটি আরাম দায়ক অভিজ্ঞতা সৃষ্টি করে। অন্যান্য দুই দরজার গাড়ির মত এই মডেলে মাঝখানে কোনো সীট নেই। কার্যগত ভাবে মাত্র চার জন যাত্রীর স্থান সীমিত।

হন্ডা অ্যাকাউর মত সেডান সামনে এবং পিছনের যাত্রীদের আরাম নিয়ে বাড়তি কিছু করেনা। হেড এবং লেগ রুম অগ্রাধিকার পায়। উপরন্তু সেডানে পাঁচজন যাত্রীর জায়গা রয়েছে। সীট বেল্ট সহকারে রয়েছে বেঞ্চ শৈলী আসন।

কার্গো স্পেস :

সেডান দীর্ঘ গাড়ি বিধায় এটি আপনাকে কার্গো সুবিধা ও বেশি দিতে পারবে। উদাহরনস্বরুপ Hyundai Sonata ট্রাঙ্কের ১৬ কিউবেকের বড় পন্য সম্ভারের স্থান রয়েছে যা মুদিখানার জন্য বা রাস্তা ভ্রমনের জন্য এটি তৈরি করে।

কিউপেতে কম পন্য সম্ভারের জন্য কম জায়গা থাকতে পারে কিন্তু কিছু মডেলে সীট ভাঁজ করে ট্রাঙ্কের জায়গা বাড়ানো যায়।

যেহেতু প্রতিটি মডেল বিউল্ড টাইপ এবং মানের দিক থেকে পরিবর্তন, সেখানে একটি গুরুত্বপূর্ন বিষয় এই যে উভয়তেই পন্য সম্ভার রাখার জন্য আলাদা জায়গা রয়েছে।

গাড়ির সুরক্ষায় প্রহরী সম্পর্কে জানতে

এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

মন্তব্যসমূহ


footer-svg