প্রহরী জিপিএস ট্র্যাকার

পড়তে লাগবে: 2 মিনিট

গাড়ির টায়ারের যত্নের ৭ টিপস

“ক্রিকেটার আব্দুর রাজ্জাক বেঁচে ফিরেছেন এক প্রাণঘাতী দুর্ঘটনা থেকে।২৮/০৬/১৭ গ্রামের বাড়ি ফকিরহাট থেকে ফেরার পথে গোপালগঞ্জের কাছাকাছি গাড়ির টায়ার ব্লাস্ট হয়ে নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়।এতে গাড়িটি দুমড়ে মুচড়ে গেলেও প্রাণহানি ঘটেনি কারও।দুর্ঘটনায় প্রাইভেটকারে থাকা স্ত্রী, পুত্র, একবোন ও দুই ভাগ্নির সকলেই কম-বেশি আহত হয়েছেন”।পত্রিকায় খবর টা পড়ে রাজ্জাকের জীবিত থাকার কথা শুনে ভালো লাগার পাশাপাশি নিজের গাড়ি নিয়ে দুশ্চিন্তাও হচ্ছে জামাল সাহেবের।কিন্তু এই ৭ টি টিপস ব্যবহার করে জামাল সাহেব তার দুশ্চিন্তা থেকে মুক্তি পেয়েছেন।
১।টায়ারের বয়স নির্ধারণ-চাকায় চার ডিজিটের ডট কোড থাকে যার ১ম দুইটি নাম্বার দ্বারা বোঝা যায় কোন সপ্তাহে এবং পরের ২টি দ্বারা টায়ারটি কত সালে তৈরি হয়েছিল।যেমন ডট কোড ১৫০৮ হলে বুঝতে হবে টায়ারটি ২০০৮ সালের ১৫ তম সপ্তাহে তৈরি হয়েছিল। এই ডট কোড সব সময় চাকার বাইরের দিকে থাকে না সেক্ষেত্রে জ্যাক ব্যবহার করে টায়ার উপরে তুলে দেখতে হবে।

২।প্রতি ৫ বছর পর পর চাকা পরীক্ষা করা এবং প্রয়োজনবোধে বদলানো। নিসান,মার্সিডিজ বেনজ  এর মত কিছু গাড়ী নির্মাতা প্রতিষ্ঠান চাকার জীবদ্দশা অনুযায়ী প্রতি ৫ বছর অন্তর চাকা পরিবর্তনের নির্দেশনা দিয়ে থাকে।   

৩।এন্টি-ওজিন্যান্টনামক রাসায়নিক উপাদান রাবারে আছে এমন টায়ার কেনা যা চাকাকে সহজে ক্ষয় হতে দেয় না।কেননা সময়ের সাথে সাথে রাবার টায়ার এর ফাটল বাড়তে থাকে যার কারণে চাকা স্টীল বেল্ট থেকে খুলে আসে।
৪।অতিরিক্ত চাকা গাড়ির চাকার সাথে লাগিয়ে সংরক্ষণ করা। সাধারনত অতিরিক্ত চাকাটি গাড়ীর নিচে রাখার কারনে চাকাটি ময়লা,ধুলোবালি,অতিরিক্ত গরমের কারণে দ্রুত নষ্ট হয়।কিন্তু চাকার সাথে লাগিয়ে রাখলে এটি ব্যবহৃত না হলেও কৌশলগত দিক দিয়ে সার্ভিসের অন্তর্ভুক্ত থাকে।

৫।পুরাতন/সেকেন্ড হ্যান্ড টায়ার ব্যবহার না করা। অব্যবহৃত হলেই টায়ার নতুন নাও হতে পারে।দোকানের অনেক বছর আগের তৈরি টায়ার কেনাও বিপজ্জনক।কেননা তার ওয়ারেন্টি দোকানে থেকেই শেষ হয়ে গেছে।

৬।ন্যূনতম ১.৬মিমি থ্রেড ডেপথ এর টায়ার ব্যবহার করা। এতে ভেজা রাস্তায় ব্রেক কষার ক্ষমতা ৪০% পর্যন্ত বৃদ্ধি পায়।দুর্ঘটনায় পতিত গাড়ির টায়ার পরীক্ষা করে দেখা গেছে অধিকাংশ এর থ্রেড ডেপথ ১.৬ এর কম।

৭।গাড়ির যে ম্যানুয়াল থাকে তা থেকে টায়ার এর জন্য রিকমেন্ডেড প্রেশার নিয়মিত টায়ারে বজায় রাখার চেষ্টা করা।  চাকা যেন নির্ধারিত প্রেশার এর চেয়ে বেশি বা কম প্রসারিত না হয়।

    গাড়ির সুরক্ষায় প্রহরী সম্পর্কে জানতে

    Share your vote!


    এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
    • Fascinated
    • Happy
    • Sad
    • Angry
    • Bored
    • Afraid

    মন্তব্যসমূহ

    Scroll to Top