প্রহরী – Vehicle Tracking System (VTS) of Bangladesh

পড়তে লাগবে: 4 মিনিট

হেনরি ফোর্ড : কৃষকের সন্তান থেকে অটোমোবাইল শিল্পের অন্যতম রূপকার!

ফোর্ড মোটর কোম্পানির নাম কমবেশি সকলেই শুনে থাকবেন। এই অটোমোবাইল কোম্পানির প্রতিষ্ঠাতা হচ্ছেন হেনরি ফোর্ড। অবিশ্বাস্য হলেও সত্য, হেনরি ফোর্ড ছিলেন একজন কৃষকের সন্তান। স্কুলের গন্ডি পেরোনোর আগেই ঝরে পড়া এই মানুষটিই বিংশ শতাব্দীর অন্যতম শিল্পপতি এবং আধুনিক অটোমোবাইল ইন্ডাস্ট্রির অন্যতম রূপকার হিসেবে পরিচিতি লাভ করেছেন। এমনকি জার্মান নাৎসি বাহিনীর প্রধান, হিটলারও হেনরি ফোর্ডের জ্ঞান, প্রজ্ঞার গুণমুগ্ধ ছিলেন।

হিটলার বলেছিলেন, হেনরি আমার অনুপ্রেরণা!

এমন ক্ষমতাধর একজন শিল্পপতি হয়ে ওঠার পথটা হেনরি ফোর্ডের জন্য সহজ ছিলোনা। কীভাবে বাঁধা পেরিয়ে নিজের একটা অটোমোবাইল কোম্পানি প্রতিষ্ঠার পাশাপাশি একজন বিজনেস আইকনে পরিণত হলেন সেই গল্প জানা যাক।

হেনরি ফোর্ড
জন্ম এবং জীবন যুদ্ধ

হেনরি ফোর্ড জন্মগ্রহণ করেছিলেন ১৮৬৩ সালের ৩০ জুলাই। মিশিগানের গ্রিনফিল্ড ডেট্রয়েটের এক কৃষকের পরিবারে তার জন্ম। তার বাবা উইলিয়াম ফোর্ড এবং মা মেরি ফোর্ড। আট ভাইবোনের পরিবারে জন্ম গ্রহণ করলেও তিনি পৈত্রিক কৃষিকাজ বা খামার দেখাশোনার কাজে কখনোই আগ্রহী ছিলেন না। বরং তার ঝোঁক ছিল পুরনো যন্ত্রপাতির দিকে। ছোটবেলা থেকেই ইঞ্জিনিয়ারিঙয়ের প্রতি তার আগ্রহর কারণে ছোটবেলায় বোঝা গিয়েছিল তিনি বড় হয়র শিল্পপতি হবেন।

ছোটবেলা থেকেই হেনরি ছিলেন চঞ্চল প্রকৃতির। স্কুলে ভর্তি করে দেয়া হলেও তার এই চঞ্চলতা এবং দুষ্টামির কারণে বেশি দিন স্কুলে লেখাপড়া চালিয়ে যেতে পারেননি। তাকে স্কুল থেকে বহিষ্কার করে দেয়া হল। ১৮৭৫ সালে তার মা মারা যাওয়ার পর তিনি বেশ ভেঙ্গে পড়েছিলেন। লেখাপড়া বন্ধ হয়ে গেলেও যন্ত্রের প্রতি তার আগ্রহ কমে যায়নি।

১৫ বছর বয়স থেকেই তিনি ছোটখাটো যান্ত্রিক সমস্যার সমাধান খুঁজতে চেষ্টা করতেন। তার যন্ত্রের প্রতি আগ্রহ দেখে তার বাবাও তাকে এই ব্যাপারে সহযোগিতা করতেন। তার বাবার ঘড়ি তিনি নিজেই নষ্ট করে আবার নিজেই ঠিক করে নিয়ে আসতেন। বাবার ঘড়ি নষ্ট করে আবার মেরামত করা ছিল তার কাছে প্রতিদিনকার খেলার একটা অংশ।

নিজের কারখানায় হেনরি ফোর্ড

খেলতে খেলতেই ১৬ বছর বয়সে তিনি ঘর ছাড়েন। তারপর ডেট্রয়েট শহরের মেকানিকের কাজে যোগ দেন। সেখানে তিনি জেমস ফ্লাওয়ারের সাথে কাজ করতেন। তারপর তিনি কাজ করেন ডেট্রয়েট ড্রাই ডকে। ১৯৮২ সালে তিনি আবার নিজ ঘরে ফিরে আসেন এবং পারিবারিক কৃষি ফার্মে তিন বছর কাজ করেন। এই সময়ে তিনি নিজের কৃষি খামারে বাস্প বা স্টিম ইঞ্জিন নিয়ে কাজ করেন। পরবর্তীতে তাকে ওয়েস্টিন হাউজ স্টিম ইঞ্জিন কোম্পানিতে নিয়োগ দেয়া হয়েছিল। এই সময়ে তিনি গোল্ড স্মিথের ব্রায়ান অ্যান্ড স্ট্র্যাটন কলেজে বুককিপিং নিয়ে পড়াশোনাও করতেন।

অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং এবং ফোর্ড এর উত্থান

১৮৯১ সালে হেনরি টমাস আলভা এডিসনের এডিসন লাইটিং কোম্পানিতে ইঞ্জিনিয়ার হিসেবে যোগ দিয়েছিলেন। সেখানে তিনি নাইট শিফটে কাজ করতেন এবং দিনের বেলা অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং প্র্যাক্টিস করতেন। ১৯৯৩ সালে চিফ ইঞ্জিনিয়ার হিসেবে প্রোমোশন পাওয়ার পর, তিনি বেশ ভাল পরিমাণ অর্থের মালিক হয়ে ওঠেন এবং অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং নিয়েও তার জ্ঞানের পরিধি অনেক সমৃদ্ধ হয়েছিল। এবং এরপরেই তিনি গ্যসোলিন ইঞ্জিনের গাড়ি বানানোর কাজে আরো ভাল ভাবে মননিবেশ করেন। ১৮৯২ সালে প্রথম গাড়ি বানালেও সেই গাড়ির কিছু সমস্যা ছিল। এরপর তিনি ১৮৯৬ সালে তৈরি করেন ফোর্ড কোয়াড্রিসাইকেল। এই গাড়িটি কয়েকবার রাস্তায় টেস্ট ড্রাইভও করেছিলেন। এবং গাড়িটিকে আরো নিখুঁত করার কাজ করে যাচ্ছিলেন। এরপর তিনি টমাস আলভা এডিসনের কোম্পানির সাথে আলোচনায় বসেন এবং এডিসনের অনুপ্রেরণায় ২য় গাড়ি তৈরি করেছিলেন। যার সম্পূর্ণ কাজ ১৮৯৮ সালে শেষ হয়েছিল।

টমাস আল্ভা এডিসনের সাথে হেনরি ফোর্ড।

দ্বিতীয় গাড়ি তৈরি করার পর তিনি আর কারো দ্বারস্থ হন নি। এবার পরিকল্পনা করেন নিজেই একটা অটোমোবাইল কোম্পানি প্রতিষ্ঠা করবেন। যেই কথা সেই কাজ- ১৮৯৯ সালের ৫ আগস্ট তিনি ডেট্রয়েট অটোমোবাইল কোম্পানি প্রতিষ্ঠা করেছিলেন। তখনকার দামের তুলনায় এই কোম্পানির গাড়িগুলোর মান তেমন একটা ভাল ছিল না। কিন্তু হেনরি সবসময় চাইতেন মানুষ যেন কম দামে ভাল মানের গাড়ি কেনার সুবিধা পায়। তাই তিনি এটা নিয়ে আরো কাজ করেন। তিনি নিজের ডিজাইনে একটি ২৬ হর্স পাওয়ারের একটি গাড়ি তৈরি করেছিলেন ১৯০১ সালে।  এবং  ডেট্রয়েট অটোমোবাইল কোম্পানির স্টক হোল্ডারদের সহায়তায় গড়ে তোলেন ফোর্ড মোটর কোম্পানি। নিজের নামে গড়া কোম্পানিতে তিনি ছিলেন চিফ ইঞ্জিনিয়ার। পরে সেখানে কন্সাল্টেন্ট হিসেবে লিলান্ডকে নিয়ে আসা হলে তিনি কোম্পানি ছেড়ে দেন এবং আলেক্সেন্ডার ম্যাল্কমসনের সাথে কাজ শুরু করেন। তারা দুজন মিলে আবারো নতুন বিনিয়োগকারী খুঁজে বের করেন এবং ১৯০৩ সালে ফোর্ড মোটর কোম্পানি নতুন করে শুরু করেন।

মডেল টি এবং মডেল এ

অটোমোবাইল বিশ্বের প্রথম প্রভাবশালী গাড়ি। হেনরি ফোর্ড এই গাড়িটি বাজারজাত শুরু করেন ১৯০৮ সালে। এরপর থেকেই আমেরিকান মধ্যবিত্তের নাগালের মধ্যে চলে আসে গাড়ি। বিলাসবহুল পণ্য থেকে গাড়িকে নিত্য প্রয়োজনীয় ও ব্যবহার্য জিনিষে রূপান্তর করাতে, এই মডেল টি গাড়িটি বহুল জনপ্রিয়। ১৯২৬ সাল পর্যন্ত, ১৬ বপছর ধরে মডেল টি ব্যাপক সফলতা অর্জনের পর তিনি নতুন একটি গাড়ি ‘মডেল এ’ নিয়ে কাজ শুরু করেন। এই গাড়িটি হেনরি বাজারে আনেন ১৯২৭ সালে।  ফোর্ডের মডেল টি দুই দশক ধরে প্রায় ১ কোটি ৭০ লক্ষ মডেল টি বাজারজাত হয়েছিল যা এখনো নিলামে বিক্রি হয়। আর মডেল এ বাজারজাত হয়েছিল প্রায় চল্লিশ লক্ষ ইউনিট। এই দুই মডেলের গাড়ি মূলত হেনরি ফোর্ডকে সফলতার চূড়ায় নিয়ে যায়।

ফোর্ড মডেল- টি
ব্যক্তিগত জীবন এবং মানবতা 

ব্যাক্তিগত জীবনে ফোর্ড ক্লারা ব্রায়ান্টের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন। ১৮৯৩ সাথে তাদের ঘরে এক পুত্র সন্তানের জন্ম হয়। মানবিক গুণাবলীর দিক দিয়েও হেনরি ফোর্ড একজন অনুসরণীয় ব্যক্তিত্ব। তিনি নিজে মিথ্যে বলা থেকে বিরত থাকতেন এবং তার আশেপাশে সবাইকেও সবসময় সত্য বলার জন্য পরামর্শ দিতেন। তিনিই তৎকালীন আমেরিকার একমাত্র ব্যক্তি যার কোম্পানিতে শ্রমিকের মুজুরি ছিল ৫ ডলার। অর্থাৎ বলা যায় তিনি তার কোম্পানিতে চাকরি করা শ্রমিকদের প্রতিও সদয় ছিলেন। তার কোম্পানির চাকরিজীবীদের জন্য স্কুল কলেজ, কল্যাণ ফান্ড সহ আরো উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালনা করতেন। তার গড়া ফোর্ড ফাউন্ডেশন এখনো নানা উন্নয়নমূলক কর্মকাণ্ডে অর্থের জোগান দিয়ে যাচ্ছে। বিশ্ব জুদ্ধের সময়, দাঙ্গা ফ্যাসাদ থামানোর জন্যও তিনি আন্তর্জাতিকভাবে জোর চেষ্টা চালিয়েছিলেন।

হেনরি ফোর্ডের একটি বিখ্যাত উক্তি হচ্ছে, ”পৃথিবীর জন্য কিছু করলে ,পৃথিবীও তোমার জন্য কিছু করবে।”

কেবল নিজ ইচ্ছাশক্তি এবং কজের মাধ্যমে একজন মানুষ কীভাবে শিকড় থেকে শেখরে উঠতে পারে, হেনরি ফোর্ড তারই জ্বলন্ত উদাহরণ। আমাদের জীবনে যানবাহন একটি নিত্য প্রয়োজনীয় জিনিষ। আর যানবাহনকে মানুষের জন্য উন্নত করে গড়ে তোলা এবং বিশ্ব অটোমোবাইল ইন্ডাস্ট্রিকে এক কথায় বৈশ্বিক রূপদান করার জন্য হেনরি ফোর্ডের নাম মানব ইতিহাসে চিরদিনের জন্য লিখা থাকবে।

    গাড়ির সুরক্ষায় প্রহরী সম্পর্কে জানতে

    Share your vote!


    এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
    • Fascinated
    • Happy
    • Sad
    • Angry
    • Bored
    • Afraid

    মন্তব্যসমূহ

    Scroll to Top