প্রহরী – Vehicle Tracking System (VTS) of Bangladesh

পড়তে লাগবে: 5 মিনিট

স্পোর্টস কার নিয়ে ১১ টি গোপন তথ্য!

জানার কোনো শেষ নেই। আসলে সবকিছুই কি আমরা জানি, কিংবা সব কিছু জানা কি সম্ভব। অনেক কিছুই হয়তো আমরা খেয়াল করি না, অথবা অবচেতন মনে আনমনা হয়ে থাকি। সেই সাথে অনেক জনপ্রিয় কোনো কিছুরও বোধ হয় গোপন থেকে যায়,যা আমাদের বঞ্চিত করে আকর্ষণীয় কিছু জানার ক্ষেত্রে। আজকে আমরা জানবো কিছু জনপ্রিয় গাড়ির অজানা কিছু তথ্য। আজকে আমরা যে স্পোর্টস কার সম্পর্কে জানবো তা জনপ্রিয় এবং অনেক ক্ষেত্রে ক্লাসিক পর্যায়ে ও পড়ে, কিন্তু অনেক মানুষই জানেনা এ গাড়ি গুলোর গোপন কিছু তথ্য, যা জানাটা জরুরী।
সবাই মনে করে, স্পোর্টস কার সম্পর্কে তারা সব কিছুই জানে, কিন্তু স্পোর্টস কারের ক্ষেত্রে কি ধরণের ফিচার এবং কি প্রয়োজন মানসম্পূর্ন স্পোর্টস কারের ক্ষেত্রে তা নির্ধারণ করা কিছুটা কঠিন। সাধারণত স্পোর্টস কারের দুই দরজা,দুই আসন এবং শক্তিশালী ইঞ্জিন হয়ে থাকে, তবে কিছু ক্ষেত্রে চার আসনের ও হয়ে থাকে স্পোর্টস কার। এমনকি প্রথম স্পোর্টস কার হিসেবে খ্যাত সেই গাড়িটিও তৈরি হয়েছিলো চার আসনের। Vauxhall 25 hp prince Henary Sports Tarped ১৯১৪ সালে তৈরি হয়েছিলো এবং এটির সম্ভবত ৭ টি মডেল এখন পর্যন্ত টিকে আছে।

১১) Dodge viper- Hidden Racetrackes

The Dodge viper এমন একটি স্পোর্টসকার, যা দীর্ঘদিন যাবৎ সাফল্যের সাথে মোটরস্পোর্টস এর ক্ষেত্রে দাপিয়ে বেড়াচ্ছে এবং ১৯৯৮ সাল পর্যন্ত IMSA GT Championship এ বেশ নাম কুড়িয়েছে । সেই সাথে ২৪ ঘন্টার Daytone এবং ২৪ ঘন্টার ল্যা মেন্স এ ও সাফল্যের দাবিদার। রেসিং সাফল্যের সম্মানার্থে বর্তমান এর Dodge Viper মডেল এর সাথে একটি জনপ্রিয় রেসিং সার্কিটের ম্যাপ যোগ করা হয়েছে। যার অবস্থান হচ্ছে গাড়ির কিছুটা গোপন জায়গায়।

১০) Tesla Model S – Turn Your Car Into a Submarine

গাড়ির ক্ষেত্রে বিস্ময়কর কিছু চোখে পড়ে অনেক সময়। তবে অজানা থেকেই যায় কিছু। অনেকেই হয়তো জানেন না Telsa Model -S এ কি রয়েছে। এলন মাস্ক তার টেসলা গাড়ি বা যানবাহনের ক্ষেত্রে বেশ কল্পনাপ্রবন! না জানার মতো একটি বিষয় হলো Model S ইনফোটিনমেন্ট সিস্টেমে একটি গোপন ফিচার রয়েছে যেটি হচ্ছে, এর স্ক্রিনে গাড়িটিকে একটি সাবমেরিন হিসেবে দেখা যায়।

৯) Porsche Carrea – Hidden Storage In Doors

সব গাড়ির ফিচার আসলে এক রকম হয় না। একেকটার উদ্দেশ্য এবং কাজ একেক দিক থেকে ভিন্ন। মাঝে মাঝে স্পোর্টস কার এর গোপন ফিচার গুলো হয়ে থাকে, ফিচার ডিজাইনার অথবা এর ভবিষ্যৎ মালিকদের পরিতৃপ্তির জন্য এবং অন্যান্য ফিচার হয়ে থাকে সাধারণত বাস্তব ব্যবহারিক দিক এর জন্য। যেমনটি হয়েছে Porsche Carrera Car এর ক্ষেত্রে। এই গাড়ির Secret Compartment আপনি তখনই পাবেন যখন গাড়ির দরজা খোলা হবে। মানে দরজার ভেতরেও গোপন জায়গা আছে যেখানে অনেক কিছু লুকিয়ে রাখা সম্ভব!

৮) Toyota 86 Exhaust pipe Tributes

১৯৮৩ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত Toyota স্পোর্টস গাড়িগুলোর উপাধী ছিলো AE86। আশির দশকে এটি বেশ প্রসিদ্ধ ছিলো গাড়িগুলো। সব স্পোর্টস কারের যেমন আলাদা কোনো না কোনো বৈশিষ্ট্য রয়েছে তেমনি এটির ও রয়েছে ভিন্ন একটি বৈশিষ্ট্য। টয়োটা তার আশির দশকের গাড়িগুলোকে ট্রিবিউট দিয়েছে এক্সস্ট পাইপের মাধ্যমে। আর তা হচ্ছে এটির বাহিরের ব্যাসরেখায় দুইটি ৮৬ মিমি এক্সহস্ট পাইপ রয়েছে।

৭) Merceds Benze Cls multicolored Interior Lighting

First and Furious Movie এর পর স্পোর্টস গাড়িতে নিয়ন লাইটস অনেক বেশি প্রসার হয়েছিলো। স্বাভাবিকভাবেই নিয়ন লাইটস এর প্রতি আগ্রহ জন্মে মানুষের। অতিরিক্ত জাঁকজমপূর্ণ ভাব ছাড়াও এই লাইট এর মাধ্যমে গাড়ীকে আকর্ষণীয় করে তোলা যায়। Merceds Benz Cls স্পোর্টস গাড়ির মালিক ৬৪ টি কালারের লাইটের মধ্যে থেকে পরিকল্পনা মাফিক তার গাড়ির যন্ত্রাংশকে সাঁজিয়ে নিতে পারেন।

৬) Koenigegg – Flying Ghost

সব গাড়িই চায় তাদের সুনাম ধরে রাখতে, তেমনি সুইডিশ সুপারকার উৎপাদনকারী প্রতিষ্ঠান Koenigegg গত পঁচিশ বছর ধরে আকর্ষনীয় কিছু গাড়ি তৈরি করছে আসছে। কিন্তু মজার বিষয় হচ্ছে অনেক গাড়ির মালিক বুঝতেই পারেনা যে তাদের গাড়ির কোনো এক গোপন জায়গায় Flying ghost এর লগো রয়েছে। আরো একটি বিষয় হচ্ছে এই Flying ghost এর লগোটি সুইডিশের এয়ারফোর্স এর জন্য উৎসর্গ করা।

৫) Dodge Challenger – Hidden Cup Holder

কাপ হোল্ডার ৮০ এর দশক থেকে গাড়ির অবিচ্ছেদ্য অনুষঙ্গ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে এবং অনেক উৎপাদনকারী প্রতিষ্ঠান এটিকে গাড়িতে যুক্ত করতে শুরু করেছে স্ট্যান্ডার্ড হিসেবে। Dodge Challenger স্পোর্টস কারের মালিকদের জন্য একটি সুখবর হচ্ছে, তাদের গাড়িটির হুডের নিচে একটি গোপন কাপ হোল্ডার রয়েছে। আপনি যখন ইঞ্জিনের কাজ করবেন তখন এটি পারফেক্ট কাপ হোল্ডার হসেবে কাজ করে।

৪) Tesla Roadster -Turn it Upto 11

সব কিছুতেই আমরা একটু নতুন কিছু পেতে ভালবাসি। যদি গাড়িতে নতুন কিছু হয় তবে একটু ভিন্ন আমেজ তো রয়েছেই। Tesla Roadster এর ড্রাইভারদের জন্য সুখবর যে, এর ভলিউম বাটন এর ইনফিটিনমেন্ট সিস্টেম ১০ পর্যন্তই শেষ না, বরং ১১ পর্যন্ত এর মাত্রা।

৩) Aston Martin Vanquish – Break light Design

কিছু ফিচার রয়েছে যা আকৃষ্ট করে সবাইকে। মানুষ দেখতে চায় ব্যতিক্রম কিছু আছে কি না । Aston Martin এর বাস্তববাদী এবং সূক্ষ্ম কিছু ফিচার রয়েছে যা সাধারণত খুব কমই দেখা যায়।এটির ব্রেকস লাইট এর দিকে লক্ষ্য করলে দেখা যাবে এবং যদি গাড়িটির লাইনে থেকে খুব কাছাকাছি যাওয়া হয় তাহলে দেখা যাবে ব্রেক লাইটটি Aston Martin এর লগোর প্রতিফলন।

২) Jaguar F-Type Coupe Automatic Spoiler

ব্রিটিশ গাড়ী উৎপাদনকারী প্রতিষ্ঠান Jaguar  বিলাসবহুল গাড়ি উৎপাদনের জন্য অনেক বেশি প্রসিদ্ধ। কিন্তু ২০১৩ সাল থেকে এটি তৈরি করছে স্পোর্টস কার Jagur F Type Coupe। এটি এমন একটি কিউপে মডেল যাকে active rear wing হিসেবে বর্ণনা করা হয় এবং একটি নির্দিষ্ট গতিতে চলার সময় অটোমেটিক Spoiler হয়।

১) 80s and 90s cars pop-up Head light

পপ আপ হেডলাইট- এটি কোনো নতুন ফিচার নয়, এটি ১৯৮০ এর দশক থেকে চলে আসছে। কিন্তু ২১ শতকের গাড়ি গুলাতে নিরাপত্তার জন্য এটি লোপ পেয়েছে । ১৯৩৬ সালে সর্বপ্রথম গাড়িতে Pop up headlights ব্যবহার ছিলো। এটি একটি গোপন ফিচার হিসেবে ১৯৭০ এর মাঝামাঝিতে পূর্নবিকাশ হয় এবং এই সেঞ্চুরিতে ও তা থেকে যায়।

    গাড়ির সুরক্ষায় প্রহরী সম্পর্কে জানতে

    Share your vote!


    এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
    • Fascinated
    • Happy
    • Sad
    • Angry
    • Bored
    • Afraid

    মন্তব্যসমূহ

    Scroll to Top