প্রহরী – Vehicle Tracking System (VTS) of Bangladesh

পড়তে লাগবে: 3 মিনিট

ঈদযাত্রা: নাড়ীর টানে বাড়ি ফেরার পূর্বপ্রস্তুতি

পবিত্র রমজান মাস শেষ হতে আর কয়েকটা দিন বাকি। আর অফিস আদালত স্কুল কলেজ ছুটি হয়ে যাবে তারও আগে। যেহেতু ঈদ মানে খুশি, আর আনন্দ। তাই ঈদের খুশি ও আনন্দ ভাগাভাগি করতে শহরের ব্যাস্ত জীবন ছেড়ে সবাই নাড়ীর টানে ছুটে যান গ্রামের বাড়ি। যেহেতু অনেক মানুষ একত্রে ঈদযাত্রা উদ্দেশ্যে বের হন তাই অনেক সময় পথে দেখা যায় নানা রকম বিপত্তি এবং ভোগান্তি। এইসব ভিগান্তি এবং বিপত্তি এড়িয়ে বাড়িতে ঈদ করতে যাওয়ার জন্য জেনে নিন কিছু গুরুত্বপূর্ণ টিপস। এগুলো মেনে চললে, যাত্রা হবে অধিক নিরাপদ এবং ভোগান্তির মাত্রাও কমে আসবে অনেক খানি।

গাড়ি পরিষ্কার রাখুন

গাড়ি নিয়ে বাড়ি যাবার আগে গাড়িটি ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে রাখুন। পরিষ্কার পরিচ্ছন্ন গাড়িতে চড়ে ঈদযাত্রা শুরু হলে মনের এবং দেহের পবিত্রতা বজায় থাকবে। পরিষ্কার পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ।

প্রয়োজনীয় কাগজপত্র গুছিয়ে রাখুনঃ

ঈদে বাড়ি ফেরার জন্য গাড়ি নিয়ে যেহেতু দূরপাল্লার ভ্রমণে বের হতে হবে, তাই পথে ট্রাফিক চেকিং হতে পারে। সেজন্য গাড়ির রেজিস্ট্রেশন, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি গুরুত্বপূর্ণ কাগজপত্র আগেই গুছিয়ে রাখুন। সম্ভব হলে গাড়িতেই রেখে দিন।

গাড়ির ফিটনেস ও ফুয়েল চেক করুন

যে গাড়িতে করে বাড়ি যাবেন, সেই গাড়টির ফিটনেস সবচাইতে গুরুত্বপূর্ণ একটি বিষয়। ফিটনেসবিহীন গাড়িতে করে ভ্রমণ করলে যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। তাই ঈদযাত্রা যেন নিরাপদ থাকে তাই যাত্রা শুরু করার আগ মুহূর্তে গাড়ির ফিটনেস পরীক্ষা করে নেয়া জরুরী। আর গাড়িতে পর্যাপ্ত পরিমান ফুয়েল আছে কিনা তাও চেক করে নিতে হবে। গাড়িতে কখন কতটুকু ফুয়েল খরচ হচ্ছে, কতটুকু বাকি আছে- এর সবকিছুই এখন মোবাইল ফোনেই দেখে নেয়া সম্ভব প্রহরী ভেইকেল ট্র্যাকারের মাধ্যমে।

    গাড়ির সুরক্ষায় প্রহরী সম্পর্কে জানতে

    ঈদযাত্রা শুরু আগে টায়ার চেক করুন

    গাড়ির ফিটনেস চেকিং এর একটা অংশ হচ্ছে টায়ার চেক করা। টায়ারের বাতাস, থ্রেড সঠিক আছে কিনা, ঈদযাত্রা শুরু করার আগে তা দেখে নিন। যে গাড়িতে করে প্রিয়জনের কাছে ফিরবেন সে গাড়ির চাকাটা ঠিক রাখা অতীব গুরুত্বপূর্ণ ব্যাপার।

    আবহাওয়া পূর্বাভাস দেখে নিন

    ঈদের ছুটির দিনগুলোতে আবহাওয়া কেমন থাকবে, আবহাওয়ার পূর্বাভাস দেখে নিশ্চিত হয়ে নিন। সুন্দর একটি আবহাওয়ার দিন দেখে যাত্রার দিনক্ষণ ঠিক করুন। কিন্তু কোন কারণে একটু খারাপ আবহাওয়াতেই ঈদযাত্রা শুরু করতে হয় তাহলে সেই আবহাওয়া অনুযায়ী সতর্কতা অবলম্বন করুন।

    সড়ক মহাসড়কের খোঁজ নিন

    ঈদের ছুটিতে বাড়ি ফেরার জন্য অনেক মানুষ একই সাথে প্রস্তুতি নিয়ে থাকে এবং যাত্রা করে থাকে। ফলে সড়কে জ্যাম সৃষ্টি হয় এবং কোন কোন সড়কে ভারী পরিবহণের কারণে রাস্তা নষ্ট হয়ে যেতে পারে। নদী পার হবার ব্যাপার থাকলে ফেরি নষ্ট হতে পারে। এসব বিষয়ে আগে থেকে সতর্ক থাকুন এবং অনবরত খোঁজ নিতে থাকুন যেন সময় বুঝে সঠিক সিদ্ধান্ত নেয়া যায়।

    ড্রাইভারের শারীরিক ও মানসিক অবস্থা বিবেচনায় রাখুন

    আপনি যদি নিজে ড্রাইভ করে থাকেন তাহলে, যাত্রা শুরু করার আগে আপনার শারীরিক এবং মানসিক স্থিতিশীলতার দিকে নজর দিন। মন এবং শরীর উভয়দিক যদি সুস্থ বোধ করেন তাহলে যাত্রা শুরু করুন। অথবা যদি আপনার ড্রাইভার থাকে তাহলে তার মানসিক এবং শারীরিক সুস্থতা নিশ্চিত হয়ে ঈদযাত্রা শুরু করুন।

    অ্যান্টি ভমিটিং ট্যাবলেট রাখুন

    অনেকেই আছেন যারা দূরপাল্লার যাত্রায় মোশন সিকনেসে ভুগে থাকেন। ফলে বমিবমি ভাব হয়। বা বমিও হয়ে যায় অনেকের। বিশেষ করে বাচ্চাদের এই সমস্যা হয়ে থাকে। এর থেকে পরিত্রাণের জন্য ডাক্তারের পরামর্শ অনুযায়ী অ্যান্টি ভমিটিং ট্যাবলেট এবং পলিব্যাগ রাখুন।

    পাওয়ার ব্যাংক সাথে রাখতে ভুলবেন না

    ঈদের ছুটিতে বাড়ি ফেরার জন্য অনেক মানুষ একই দিনে যাত্রা করে। ফলে রাস্তায় অনেক সময় দীর্ঘ জ্যাম পড়তে পারে। অথবা ফেরিঘাটে ঘন্টার পর ঘন্টা বসে থাকা লাগতে পারে যদি পর্যাপ্ত পরিমাণে ফেরি ব্যবস্থা না থাকে। এই সময়ে যেন আপনার মোবাইলের চার্জ শেষ না হয় তাই একটি পাওয়ারব্যাংক সাথে রাখতে ভুলবেন না।

    গাড়িতে ফাস্ট এইড বক্স রাখুন

    বিপদ তো আর বলে কয়ে আসে না। অনাকাঙ্ক্ষিত এক্সিডেন্ট মোকাবেলার জন্য একটি ফাস্ট এইড বক্স আপনার গাড়িতে রাখুন। হয়ত এই ছোট্ট একটু সচেতনতাই পারে আপনার আর আপনার প্রিয়জনের জীবন বাঁচাতে!

    আপনার ঈদযাত্রা হোক নিরাপদ এবং সুরক্ষিত। প্রিয়জনদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করে যখন আবার কর্মব্যস্ত জীবনে ফিরে আসবেন; আসার সময়ও একই রকম সতর্কতা অবলম্বন করে বাড়ি ফিরবেন। শুভ হোক আপনার ঈদ যাত্রা।

      গাড়ির সুরক্ষায় প্রহরী সম্পর্কে জানতে

      Share your vote!


      এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
      • Fascinated
      • Happy
      • Sad
      • Angry
      • Bored
      • Afraid

      মন্তব্যসমূহ

      Scroll to Top